• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়ার সিরিজ বাতিলে সঙ্কট বাড়লো আফগান ক্রিকেটে

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ০১:৩৪ এএম

অস্ট্রেলিয়ার সিরিজ বাতিলে সঙ্কট বাড়লো আফগান ক্রিকেটে

ক্রীড়া ডেস্ক

তালেবানরা মেয়েদের ক্রিকেট এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষার উপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারির মতো সিদ্ধান্ত নেয়ায় আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে না অস্ট্রেলিয়া। ওয়ানডে সুপার লিগের অংশ তিন ম্যাচের সিরিজটি মার্চে সংযুক্ত আরব আমিরাতে হওয়ার কথা ছিল।

অস্ট্রেলিয়ার সরকারের সঙ্গে আলোচনার পরই আফগানদের বিপক্ষে না খেলার সিদ্ধান্ত জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বৃহস্পতিবার এ বিষয়ে বিবৃতিও দিয়েছে সিএ।

বিবৃতিতে বলা হয়েছে, অস্ট্রেলীয় সরকারসহ এর সঙ্গে যুক্ত নীতি-নির্ধারকদের সঙ্গে বিস্তারিত আলোচনার পর ক্রিকেট অস্ট্রেলিয়া সিদ্ধান্ত নিয়েছে, ২০২৩ সালের মার্চে আইসিসি সুপার লিগে সংযুক্ত আরব আমিরাতে নির্ধারিত অস্ট্রেলিয়া এবং আফগানিস্তানের তিন ম্যাচের ছেলেদের ওয়ানডে সিরিজটি হবে না।

এ সিদ্ধান্তটি তালেবানরা মেয়েদের শিক্ষা, কর্মসংস্থানের সুযোগ, পার্ক এবং জিমে যাওয়ার ক্ষমতার উপর আরও বিধিনিষেধের সাম্প্রতিক ঘোষণার প্রেক্ষিতে নেয়া হয়েছে।

তালেবান সরকারের নীতির কারণে সিএ ২০২১ সালের নভেম্বরে হোবার্টে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট খেলার সিদ্ধান্ত বাতিল করেছিল। যদিও সম্প্রতি টি-টুয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে আফগানদের বিপক্ষে খেলেছে অস্ট্রেলিয়া। দল দুটি আন্তর্জাতিক ক্রিকেটে চারবার মুখোমুখি হলেও টেস্টে কখনোই খেলেনি।

অস্ট্রেলিয়ার আগামী ফিউচার ট্যুর অনুযায়ী চক্রে আরও দুবার আফগানিস্তানের সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০২৪ সালের আগস্টে নিরপেক্ষ ভেন্যুতে তিন ম্যাচের টি-টুয়েন্টি এবং ২০২৬ সালের আগস্টে অস্ট্রেলিয়া সফরে একটি টেস্ট এবং তিনটি টি-টুয়েন্টি খেলার কথা রয়েছে।

মেয়েদের ক্রিকেট প্রসারে গুরুত্বপূর্ণ পদক্ষেপের অংশ হিসেবে প্রথমবারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করছে আইসিসি। ১৪ জানুয়ারি থেকে আসরের পর্দা উঠবে। ১৬ দলের টুর্নামেন্টে আইসিসির পূর্ণ সদস্য আফগানিস্তান অংশ নিচ্ছে না। দেশটিতে তালেবান শাসন ফিরে আসায় মেয়েদের সকল প্রকার খেলাধুলা বন্ধ রয়েছে।

এক বছরেরও বেশি সময় ধরে তালেবানদের অধীনে মেয়েদের ক্রিকেটে আফগানিস্তানে কোনো অগ্রগতি হয়নি। অদূর ভবিষ্যতেও সম্ভাবনা না থাকায় আইসিসিও উদ্বিগ্ন। মার্চে সংস্থাটির পরবর্তী বোর্ড সভায় বিষয়টি আলোচনায় উঠতে চলেছে।

ক্রিকেটের অভিভাবক সংস্থার সিইও জিওফ অ্যালার্ডিস ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বলেছেন, ‘মার্চে আমাদের বোর্ডের পরবর্তী সভায় এ বিষয়টি বিবেচনা করা হবে। কারণ আফগানিস্তান মেয়েদের দল ছাড়াই একমাত্র দেশ হিসেবে পূর্ণ সদস্য রয়ে গেছে।’

তালেবান শাসন ব্যবস্থা জারির পর মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয়ে শিক্ষার উপর অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিয়েছে। আইসিসির সিইওর মতে, এতে মেয়েদের ক্রিকেটে অগ্রগতির সম্ভাবনাগুলো সম্প্রতি আরও ক্ষীণ হয়ে উঠেছে।

এআরআই

আর্কাইভ