• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শোয়েব মালিক পেলেন ‘গার্ড অব অনার’

প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৩, ০৩:৩২ পিএম

শোয়েব মালিক পেলেন ‘গার্ড অব অনার’

ক্রীড়া প্রতিবেদক

দীর্ঘ ২৫ বছর আগে ক্যারিয়ারের শুরুটা করেছিলেন। একজন অফ স্পিনার হিসেবে যাত্রা শুরু করেছিলেন পাকিস্তানের ক্রিকেটার শোয়েব মালিক। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে নিজেকে নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়। সেই ধারাবাহিকতায় বিপিএলে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) মালিক ক্যারিয়ারের ৫০০তম ম্যাচও খেলে ফেললেন। সেই মুহূর্তকে স্মরণীয় করে রাখতে তাকে দেয়া হয় ‘গার্ড অব অনার’ মর্যাদা।
১৯৯৯ সালে জাতীয় দলের অভিষেকের পর মালিক খেলে গেছেন নিজের ছন্দে। অফ স্পিনার হিসেবে ক্যারিয়ারের শুরুটা করলেও কখনো অলরাউন্ডার, কখনো পুরোদস্তুর ব্যাটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে। সেই শোয়েব মালিক শুক্রবার গড়ে ফেললেন এক রেকর্ড। টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হিসেবে ৫০০তম ম্যাচটি খেললেন মালিক। যার জন্য ম্যাচের আগে তাকে ‘গার্ড অব অনার’ দেন রংপুর রাইডার্সের ক্রিকেটাররা।
শোয়েব মালিকের আন্তর্জাতিক অভিষেকের অনেক পরেই আগমন ঘটে টি-টোয়েন্টি ক্রিকেটের। নতুন ফরম্যাটটিকে দ্রুতই নিজের করে নেন তিনি। ২০০৫ সালে ঘরোয়া টি-টোয়েন্টি কাপে প্রথম খেলতে নেমেছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান।
এরপর ১৮ বছর ধরে এই ফরম্যাটে বিশ্বজুড়ে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন তিনি। জাতীয় দলসহ খেলেছেন একের পর এক ফ্র্যাঞ্চাইজি ও ক্লাবের হয়ে। ৫০০তম ম্যাচ খেলার আগে ৭৫ ফিফটিতে ১২ হাজার ২৮০ রান করার পাশাপাশি ১৬২ উইকেট শিকার করেছেন চলতি মাসের ১ তারিখেই ৪১ বছরে পা রাখা মালিক।  
তবে নিজের ৫০০তম ম্যাচে জ্বলে উঠতে পারেননি মালিক। রংপুরের হয়ে ব্যাট করতে নেমে ৫ বলে করেন মাত্র ৭ রান। এদিন বোলিং করার সুযোগ পাননি এই অফ স্পিনার। তবে নিজে দলের হয়ে কিছু করতে না পারলেও তার দল রংপুর ঢাকাকে হারিয়েছে ২ উইকেটে।


টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০০ ম্যাচ খেলার তালিকায় অবশ্য মালিকের আগেই নাম লিখিয়েছেন কাইরন পোলার্ড ও ডোয়াইন ব্র্যাভো। ৬১৪ ম্যাচ খেলে শীর্ষে আছেন পোলার্ড। তারই স্বদেশি ব্র্যাভো খেলেছেন ৫৫৬ ম্যাচ।

 

এনএমএম/এএল

 

আর্কাইভ