• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

৩৪ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডবুকে অস্ট্রেলিয়ান পেস বোলিং অলরাউন্ডার শন অ্যাবট

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০১:০০ এএম

৩৪ বলে সেঞ্চুরি হাঁকিয়ে রেকর্ডবুকে অস্ট্রেলিয়ান পেস বোলিং অলরাউন্ডার শন অ্যাবট

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি লিগে মাত্র ৩৪ বলে সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ান পেস বোলিং অলরাউন্ডার শন অ্যাবট। তাতে তিনি ভাগ বসিয়েছেন ১৯ বছর আগের রেকর্ডে। নাম লিখিয়েছেন স্বদেশী অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে আসরটির দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে।

শুক্রবার (২৬ মে) ভাইটালিটি ব্লাস্টে মাত্র ৪১ বল মোকাবিলায় ১১ ছক্কা ও ৪ চারের মারে ১১০ রানে অপরাজিত ছিলেন অ্যাবট। তার বিধ্বংস ইনিংসে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২২৩ রানের বড় সংগ্রহ পায় সারে। জবাব দিতে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৮২ রানে থামে কেন্টের ইনিংস। তাতে অ্যাবটরা ৪১ রানের জয় নিশ্চিত করেন।

এদিন ব্যাট হাতে নেমে শুরু থেকে ঝলক দেখান অ্যাবট। ৬ নম্বরে ব্যাট করতে নেমে ২৩ বলে ৫ ছক্কা ও ১ চারে তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। এরপর কেইন রিচার্ডসনের এক ওভারে সমান ৩ ছক্কা ও ৩ চারের মারে তুলে নেন ৩০ রান। তাতে ২৯ বলে তার সংগ্রহ গিয়ে দাঁড়ায় ৮০ রান। ৩১ বছর বয়সী এ অলরাউন্ডার পরের ৩ বলে ১ ছক্কায় তুলে নেন ৮ রান।

এরপর আক্রমণে আসা মাইকেল হোগানকে পরপর দুটি ছক্কা হাঁকিয়ে ৩৪ বলে স্পর্শ করেন সেঞ্চুরির মাইলফলক। ভাগ বসান আসরটিতে সাইমন্ডসের করা দ্রুততম সেঞ্চুরির রেকর্ডে। ২০০৪ সালে কেন্টের সার্জিতে তিনি ৩৪ বলে সেঞ্চুরি করে ১৯ বছর ধরে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি নিজের দখলে রেখেছিলেন।


স্বীকৃত টি-টোয়েন্টির ক্রিকেটে অবশ্য দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটি এখনো এককভাবে নিজের আয়ত্তে রেখেছেন ক্যারিবীয় তারকা ক্রিস গেইল। ২০১৩ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলে মাত্র ৩০ বলে সেঞ্চুরি করেন গেইল। দ্বিতীয় দ্রুতত সেঞ্চুরির রেকর্ডে আছেন ভারতের রিশাভ পন্ত।

২০১৮ সালে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে দিল্লির হয়ে হিমাচলপ্রদেশের বিপক্ষে ৩২ বলে সেঞ্চুরি আছে পন্তের। একই বছর আফ্রিকা টি-টোয়েন্টি কাপে নর্থ ওয়েস্টের হয়ে লিমপোপোর বিরুদ্ধে ৩৩ বলে সেঞ্চুরি করেন উইয়ান লুবে। দ্রুততর হিসেবে তাই অ্যাবট ও সাইমন্ডসের রেকর্ডটি আছে যৌথভাবে তালিকার চারে।

 

জেকেএস/

আর্কাইভ