• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

আইপিএল থেকে সহযোগিতা পেয়েছে পাকিস্তান

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৩, ০২:২২ এএম

আইপিএল থেকে সহযোগিতা পেয়েছে পাকিস্তান

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

ভারতের মাটিতে ৭ বছর পর পা রেখেছে পাকিস্তান ক্রিকেট দল। যে দলে দুজন বাদে বাকিদের আবার রোহিতদের দেশে খেলার অভিজ্ঞতা নেই। এরপরও বাবর আজমরা চিরপ্রতিদ্বন্দ্বীদের দেশে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে বড় জয়ে। তবে অবাক হওয়ার বিষয় ছিল, জয়ের পর ম্যাচসেরা নির্বাচিত হওয়া সৌদ শাকিল কৃতিত্বটা দিয়েছেন ইন্ডিয়ান ফ্র্যাঞ্চাইজি লিগকে (আইপিএল)।

বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগটিতে খেলার অভিজ্ঞতা না থাকলেও, টেলিভিশনে এর ম্যাচ দেখে ভারতের পিচ ও কন্ডিশন সম্পর্কে ধারণা নিয়েছেন বলে জানান, এ পাক ব্যাটার।

রাজনৈতিক বৈরিতার কারণে দ্বিপাক্ষিক সিরিজে আমন্ত্রণ না মিললেও বিশ্ব আসরে চিরপ্রতিদ্বন্দ্বীদের দেশে খেলতে যায় পাকিস্তান। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এবার ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতের মাটিতে বাবর আজমরা। ১৫ সদস্যের দলে কেবল মোহাম্মদ নেওয়াজ ও আঘা সালমান ছাড়া বাকিদের নেই দেশটিতে খেলার অভিজ্ঞতা। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দলে ছিলেন নেওয়াজ। আর ২০১৪ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স লিগে ভারতের মাটিতে খেলে গেছেন সালমান।

হায়দরাবাদের রাজিব গান্ধি স্টেডিয়ামে শুক্রবার (৬ অক্টোবর) নেদারল্যান্ডসকে ৮১ রানে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে পাকিস্তান। কন্ডিশন অপরিচিত হলেও মাত্র দুই প্রস্তুতি ম্যাচের অভিজ্ঞতা নিয়ে ব্যাটে-বলে আধিপত্য করেছে বাবররা।

৬৮ রান করে ম্যাচসেরা হওয়া সৌদ শাকিল বলছেন, আইপিএলের অভিজ্ঞতা কাজে লাগিয়েছেন তারা। রাজনৈতিক বৈরিতায় লিগটিতে পাকিস্তানের ক্রিকেটাররা যদিও খেলার সুযোগ পান না। তবে টেলিভিশনে ঠিকই রাখেন চোখ।

শাকিল বলেন, ‘এই প্রথমবারের মতো আমরা ভারতে খেলতে এসেছি। সে কারণে এখানে খেলার অভিজ্ঞতা আমাদের খুব একটা নেই। কিন্তু আমরা সবাই কম বেশি আইপিএল দেখেছি। সেই অভিজ্ঞতা এখানে কাজে লেগেছে।’

প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৩ বলে ৭৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছিলেন শাকিল। আর শুক্রবার ৫২ বলে ৯ চার ও ১ ছক্কায় খেলেন ৬৮ রানের ইনিংস। ম্যাচ শেষে শাকিল বলেন, ‘দলের জয়ে সহযোগিতা করতে পেরে আমি দারুণ খুশি। আমি আমার মূল দায়িত্ব পালন করার চেষ্টা করেছি এবং দ্রুত টপ অর্ডারে উইকেট পড়ার পরও ইতিবাচক ছিলাম।’

টেস্টে পারদর্শী শাকিল ছিলেন না বিশ্বকাপের পরিকল্পনাতেও। কিন্তু অলরাউন্ডার ফাহিম আশরাফের পরিবর্তে শেষদিকে তিনি জায়গা করে নেন পাকিস্তানের ১৫ জনের স্কোয়াডে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ