• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয় অস্ট্রেলিয়ার

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২৩, ০৩:২২ এএম

বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয় অস্ট্রেলিয়ার

ক্রীড়া ডেস্ক

দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপে হারিয়ে বড় চমক দেখিয়েছিল নেদারল্যান্ডস। অস্ট্রেলিয়ার বিপক্ষে আরো একটা চমক দেওয়ার স্বপ্ন ছিল তাদের। কিন্তু আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিং-বোলিং উভয় বিভাগে নাস্তানাবুদ হয়েছে ডাচরা। হেরেছে ৩০৯ রানের বিশাল ব্যবধানে। অস্ট্রেলিয়ার ৩৯৯ রানের জবাবে মাত্র ৯০ রানে অল আউট হয়েছে তারা।

অল্পের জন্য ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে বড় ব্যবধানে হারের লজ্জা থেকে রক্ষা পেয়েছে ডাচরা। ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বড় ব্যবধানে হার ৩১৭ রানে। এ বছরের ১৫ জানুয়ারি ভারত ৩১৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল শ্রীলঙ্কাকে। তবে অস্ট্রেলিয়ার এ জয় বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয়।

অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারেনি নেদারল্যান্ডস। নির্ধারিত বিরতেতে উইকেট হারিয়েছে তারা। ওপেনার বিক্রমাজিত সিং করেছেন সর্বোচ্চ রান। ২৫ রান এসেছে তার ব্যাট থেকে। রান আউটে শেষ হয় তার ইনিংসটি।

অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ছিলেন সফল বোলার। ৪ উইকেট শিকার করেছেন তিনি। তার বোলিং ফিগার ৩-০-৮-৪। তবে কিছুটা যে আফসোস তার নেই তা নয়। দুইবারই তিনি হ্যাটট্রিেকের সম্ভাবনা তৈরি করেছিলেন। এখনো সম্ভাবনা শেষ হয়নি। পরবর্তী ম্যাচে প্রথম বলে উইকেট পেলে হ্যাটট্রিক পূর্ণ হবে তার।

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আজ টস জিতে অস্ট্রেলিয়া আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ব্যাট হাতে নেমে শুরুতে তারা একটা ধাক্কা খায়। হারায় মিচেল মার্শকে। মাত্র ৯ রানে ফন বিকের বলে বোল্ড হন মার্শ। তারপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি অস্ট্রেলিয়াকে। ডেভিড ওয়ার্নার ও স্টিভ স্মিথ অসাধারণ ব্যাটিং করেছেন। ১৩২ রানের পার্টনারশিপ তাদের। স্মিথ ৬৮ বলে ৭১ রান করে আউট হয়ে যান। ৯টি বাউন্ডারির পাশাপাশি একটি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংসটি। দত্তের বলে ফন ডার মারউইয়ের হাতে ধরা পড়েন তিনি।

মার্নাশ লাবুশেনের সঙ্গে ওয়ার্নার তৃতীয় উইকেটেও দারুণ একটা জুটি গড়েন। ৮৪ রানের জুটি তাদের। একটা বিধ্বংসী ইনিংস খেলেন লাবুশেন। মাত্র ৪৭ বলে নিজের নামের পাশে ৬২ রান লিখিয়ে নেন। এ রান করতে সাতটি বাউন্ডারির পাশাপাশি দুটো ওভার বাউন্ডারি মেরেছিলেন তিনি।

অন্যদিকে ওয়ার্নার খেলেছেন ১০৪ রানের ঝলমলে ইনিংস। ৯৩ বলে খেলা ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ১১ বাউন্ডারি ও তিন ওভার বাউন্ডারিতে। এটা তার ২২তম সেঞ্চুরি, আর বিশ্বকাপে ষষ্ঠ। নেদারল্যান্ডস বোলারদের ওপর মূল স্টিম রোলার চালিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। মাত্র ৪০ বলে সেঞ্চুরি করেছেন। যা বিশ্বকাপের রেকর্ড। বিশ্বকাপে এর আগে কেউ এত কম বলে সেঞ্চুরি করতে পারেননি। ওয়ানডে ক্রিকেটে চতুর্থ দ্রুততম সেঞ্চুরি এটি। এর আগে ২৭ বেলে তিনি অর্ধশতক পূর্ণ করেন ম্যাক্সওয়েল। বিশ্বকাপে দ্বিতীয় দ্রুততম হাফ সেঞ্চুরি এটি। প্রথম দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক কুশাল মেন্ডিস। মাত্র ২৫ বলে অর্ধশতক করেছিলেন তিনি।

ম্যাক্সওয়েল ৭৫ রান থেকে সেঞ্চুরিতে পৌঁছাতে মাত্র ৫ বল খেলেছেন। ডি লিডির করা ওই ওভারে প্রথম চার, পরের বলে চার, তৃতীয় ও চতুর্থ বলে ৬ এবং পরের বলটি ছিল নো বল। সে বলেও তিনি ছক্কা মেরেছেন। সেঞ্চুরির পরপরই আউট হয়ে যান তিনি। করেছেন ১০৬ রান। মাত্র ৪৪ বলে এই ইনিংসটি সাজাতে ৯টি বাউন্ডারির পাশাপাশি আটটি ওভার বাউন্ডারি মেরেছেন।

লগান ফন বিক ছিলেন সফল বোলার। ৭৪ রানে ৪ উইকেট পেয়েছেন। দুই উইকেট পেয়েছেন বাস ডি লিডি। তবে তার ওপর দিয়েই ঝড়টা বেশি গেছে। ১০ ওভারে তিনি ১১৫ রান দিয়েছেন। এর আগে ১০ ওভারে কেউ এত রান দেননি। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ