• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ভারত-নেদারল্যান্ডস: পরিসংখ্যানে এগিয়ে কারা?

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৫:১৬ পিএম

ভারত-নেদারল্যান্ডস: পরিসংখ্যানে এগিয়ে কারা?

ছবি: সিটি নিউজ ঢাকা

ক্রীড়া ডেস্ক

ভারত বিশ্বকাপে বড় চমক দেখিয়েছে নেদারল্যান্ডস। দুর্দান্ত ফর্মে থাকা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে প্রথম নজর কাড়ে দলটি। এরপর বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও সবশেষ জয় তুলে নেয় ডাচ বাহিনী। অন্যদিকে ঘরের মাটিতে এখনও অপরাজিত রয়েছে রোহিত শর্মার দল। এবার নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামছেন তারা।

রোববার (১২ নভেম্বর) দুপুর ২টা ৩০ মিনিটে বিশ্বকাপের প্রথম পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে ভারত ও নেদার‍ল্যান্ডস। ম্যাচটি অনুষ্ঠিত হবে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে। এর আগে দুদলের পরিসংখ্যান এক নজরে দেখে নেওয়া যাক।

এখন পর্যন্ত প্রথম পর্বে ৮ ম্যাচ খেলে সবগুলোতে জয় তুলে নিয়েছে ভারত। তাতে ১৬ পয়েন্ট নিয়ে দলটি রয়েছে পয়েন্ট টেবিলের শীর্ষে। আর ৯ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১৪। তাতে ডাচদের বিপক্ষে হারলেও শীর্ষস্থান হারাবে না ভারত, রানরেটেও প্রোটিয়াদের থেকে অনেক এগিয়ে স্বাগতিক দলটি।

চলতি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে হার দিয়ে যাত্রা শুরু করেছিল নেদারল্যান্ডস। তবে নিজেদের তৃতীয় ম্যাচে গিয়ে উড়তে থাকা প্রোটিয়াদের হারায় দলটি। কিন্তু একের পর এক হারের কারণে প্রথম পর্ব থেকেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের। তাই ভারতের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচটি কেবল আনুষ্ঠানিকতা। যদিও চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য ম্যাচটি খুব গুরুত্বপূর্ণ। ভারতের বিপক্ষে ডাচ বাহিনী হারলেই ২০২৫ সালের ওই বৈশ্বিক আসরে উঠে যাবে বাংলাদেশ। আর ভারতকে হারাতে পারলে টাইগার বাহিনীকে সরিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট কাটবে নেদার‍ল্যান্ডস।

এখন পর্যন্ত মাত্র দুবার ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-নেদারল্যান্ডস। এর মধ্যে দুটিতেই জয় পেয়েছে ভারত। সবশেষ ম্যাচটি হয়েছে আজ থেকে এক যুগ আগে। ২০১১ সালের ৯ মার্চের সেই ম্যাচে ভারত জিতেছিল ৫ উইকেটে। আর ২০০৩ সালে দলটি জিতেছিল ৬৮ রানে। দুটি ম্যাচই হয়েছিলে বৈশ্বিক টুর্নামেন্টে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ