• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে

ক্রীড়াঙ্গন থেকে সংসদের টিকিট পেলেন যারা

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৪, ০১:২৮ পিএম

ক্রীড়াঙ্গন থেকে সংসদের টিকিট পেলেন যারা

ক্রিকেটের মাঠে ব্যস্ত সময় কাটানো সাকিব আল হাসান, মাশরাফী বিন মোর্ত্তজাদের ব্যস্ততা এখন রাজনীতির মাঠেও। ছবি : সংগৃহীত

ক্রীড়া প্রতিবেদক, ঢাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২২৪টি আসন। এর মধ্যে বেশ কয়েকজন উঠে এসেছেন ক্রীড়াঙ্গন থেকে। আবার কেউ ক্রীড়া সংগঠক হিসেবে নির্বাচিত হয়েছেন। এক নজরে তাদের দেখে নেওয়া যাক।

 

১. সাকিব আল হাসান 

রাজনীতিতে নেমে প্রথম বলেই সাকিব আল হাসান হাঁকালেন ছক্কা। ছবি: সংগৃহীত
রাজনীতিতে নেমে প্রথম বলেই ছক্কা হাঁকালেন সাকিব আল হাসান। ছবি : সংগৃহীত


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবচেয়ে বড় চমক নিয়ে হাজির হয়েছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। খেলার মাঠ থেকে উঠে আসা এই তারকা সফল হয়েছেন রাজনীতির মাঠেও। জাতীয় দলের এই অধিনায়ক মাগুরা-১ আসন থেকে জয়ী হয়েছেন। আসনের ১৫২ কেন্দ্রে নৌকা প্রতীক নিয়ে ১ লক্ষ ৮৫ হাজার ৩৮৮ ভোট পেয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রতীকের কাজী রেজাউল ইসলাম পেয়েছেন ৫ হাজার ৯৯৩ ভোট।

২. মাশরাফী বিন মোর্ত্তজা

বিপুল ভোটে নড়াইল-২ আসনে বিজয়ী হয়েছেন মাশরাফী। ছবি: সংগৃহীত
নড়াইল-২ আসনে সাধারণ মানুষের ভরসার নাম হয়ে উঠেছেন মাশরাফী বিন মোর্ত্তজা। ছবি : সংগৃহীত


খেলার মাঠের মতো রাজনীতিতেও একের পর এক সাফল্য বয়ে আনছেন মাশরাফী বিন মোর্ত্তজা। টানা দ্বিতীয়বারের মতো নড়াইল-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেন জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার। স্থানীয় সূত্র মতে, ১৪৭ কেন্দ্রে ১ লাখ ৮৯ হাজার ১০২ ভোট পেয়ে জয়ী হয়েছেন মাশরাফী। মাশরাফীর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন হাতুড়ি মার্কার শেখ হাফিজুর রহমান। তিনি ভোট পেয়েছেন ৪ হাজার ৪১টি। এ ছাড়াও ঈগল মার্কার প্রার্থী মোহাম্মদ নূর ইসলাম পেয়েছেন ১ হাজার ৩৬৩ ভোট।

৩. নাজমুল হাসান পাপন 

কিশোরগঞ্জ-৬ আসনে চতুর্থবারের মতো সাংসদ নির্বাচিত হয়েছেন নাজমুল হাসান পাপন। ছবি: সংগৃহীত
ক্রিকেট, ব্যবসা ও রাজনীতি সমানতালে সামলিয়ে যাচ্ছেন প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ও রাজনীতিবিদ আইভি রহমানের ছেলে নাজমুল হাসান পাপন। ছবি : সংগৃহীত


এই নিয়ে চতুর্থবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। কিশোরগঞ্জ-৬ আসন থেকে ১৪২টি কেন্দ্রের মধ্যে ভোটগণনা শেষে বিজয়ী হয়েছেন পাপন। ১৪২ কেন্দ্রে নৌকা প্রতীকে তিনি ভোট পেয়েছেন ১ লাখ ৯৮ হাজার ১৫৫টি। পাপনের নিকটতম প্রার্থী জাতীয় পার্টি থেকে নূরুল কাদের সোহেল পেয়েছেন ৩ হাজার ৫৫টি ভোট।  

 

৪. আ হ ম মোস্তফা কামাল 

আবারও নৌকার প্রার্থী অর্থমন্ত্রী
কুমিল্লা-১০ আসনে যোগ্য প্রার্থী হিসেবে নিজেকে পরিচিত করেছেন আ হ ম মোস্তফা কামাল। ছবি : সংগৃহীত


বিসিবির আরেক সাবেক সভাপতি আ হ ম মোস্তফা কামাল এবার কুমিল্লা-১০ আসন থেকে নির্বাচিত হয়েছেন। শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভায় অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ১৯৯৬ সালে প্রথমবার আওয়ামী লীগের প্রার্থী হয়ে বিজয়ী হন মুস্তফা কামাল। এরপর ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে নির্বাচিত হন তিনি। এবার পঞ্চম ও টানা চতুর্থবারের মতো নির্বাচিত হলেন তিনি। আ হ ম মোস্তফা কামাল ১৮৭ কেন্দ্র থেকে ২ লাখ ৩২ হাজার ৬৯৯ ভোট পেয়ে বড় ব্যবধানে বিজয়ী হয়েছেন। এই আসনে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মিসেস জোনাকী হুমায়ুন পেয়েছেন মাত্র ৮ হাজার ৫৪৮ ভোট। 

৫. আব্দুস সালাম মুর্শেদী 

বর্তমান সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী। ফাইল ছবি
টানা দ্বিতীয়বারের মতো সংসদের টিকিট পেয়েছেন সালাল মুর্শেদী। ছবি : সংগৃহীত


ফুটবল ফেডারেশনের শীর্ষ কর্তা আব্দুস সালাম মুর্শেদী খুলনা-৪ আসনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে আবারও সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এই নিয়ে টানা দ্বিতীয়বারের মতো নির্বাচিত হলেন তিনি। ১৩৩ কেন্দ্র থেকে ৮৬ হাজার ১৯৪টি ভোট পেয়ে জয়ী হয়েছেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন কেটলি মার্কা নিয়ে লড়াই করা স্বতন্ত্র প্রার্থী এস. এম. মোর্ত্তজা রশিদী দারা। তিনি পেয়েছেন ৬০ হাজার ৮৯৩ ভোট।

৬. জাহিদ আহসান রাসেল 

গাজীপুর-২ আসনের নৌকার প্রার্থী মো. জাহিদ আহসান রাসেল নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। ছবি: সময় সংবাদ
২০০৯, ২০১৪ ও ২০১৮ সালের পরে আবারও নির্বাচিত হলেন শহিদ আহসানউল্লাহ মাস্টারের সন্তান জাহিদ আহসান রাসেল। ছবি : সংগৃহীত


গাজীপুর-২ আসনের নৌকার প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ২৭২ কেন্দ্র থেকে তিনি পেয়েছেন ১ লাখ ৩ হাজার ৯৮৬ ভোট। এই আসন থেকে ট্রাক মার্কায় স্বতন্ত্র প্রার্থী কাজী আলিম উদ্দিন পেয়েছেন ৮১ হাজার ৮০৪ ভোট।

 

৭. কাজী নাবিল আহমেদ 

যশোর-৩ আসনে বড় ব্যবধানে এগিয়ে কাজী নাবিল
যশোর-৩ আসন থেকে নির্বাচিত হয়েছেন কাজী নাবিল আহমেদ। ছবি : সংগৃহীত


বাফুফের কর্মকর্তা কাজী নাবিল আহমেদ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে যশোর-৩ আসন থেকে জয়ী হয়েছেন। ১৮৯ কেন্দ্র থেকে তিনি ১ লাখ ২১ হাজার ৭২০ ভোট পেয়েছেন। এই আসনে স্বতন্ত্র প্রার্থী মোহিত কুমার নাথ পেয়েছেন ৬৪ হাজার ৫৫১ ভোট। আর জাতীয় পার্টির প্রার্থী মো. মাহবুব আলম পেয়েছেন ৩ হাজার ৭১০ ভোট।

৮. শফিউল আলম চৌধুরি নাদেল

আ.লীগের সাংগঠনিক সম্পাদক সিলেটের নাদেল
বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরি নাদেল নির্বাচিত হয়েছেন মৌলভীবাজার-২ আসন থেকে। ছবি : সংগৃহীত


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক হিসেবে লম্বা সময় ধরে কাজ করছেন শফিউল আলম চৌধুরি নাদেল। এছাড়া তিনি নারী উইংয়ের চেয়ারম্যান। এবার মৌলভীবাজার-২ আসন থেকে নৌকার প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন। ১০৩ কেন্দ্র থেকে তিনি ৭২ হাজার ৭১৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ.কে.এম সফি আহমদ সলমান ট্রাক প্রতীকে পেয়েছেন ১৫ হাজার ৫৫২ ভোট।

৯. সাবের হোসেন চৌধুরী 

সাবের হোসেন চৌধুরীকে শোকজ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। সংগৃহীত ছবি
বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন সাবের হোসেন চৌধুরী। ছবি : সংগৃহীত


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৯ আসনে নৌকার প্রার্থীর বিজয়ে কোনো বাধা হতে পারেনি জাতীয় পার্টির লাঙ্গল। বলা যায়, অনেকটা প্রতিদ্বন্দ্বী ছাড়াই আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি সাবের হোসেন চৌধুরী জয়ী হয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১,২,৩,৪,৫,৬,৭,৭১,৭২,৭৩,৭৪ ও ৭৫ ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৯। এই আসনে নৌকা নিয়ে ভোটের মাঠে ছিলেন সাবের হোসেন চৌধুরী। ১৬৯ কেন্দ্রের সব ফলাফল গণনা শেষে দেখা যায়, ৯০ হাজার ৩৯৬ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গলের কাজী আবুল খায়ের পেয়েছেন মাত্র ২ হাজার ৭৯৪ ভোট।

 

সাজেদ/

আর্কাইভ