• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

একসঙ্গে অবসরে বিশ্বকাপ জয়ী চার খেলোয়াড়

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৫:১৯ পিএম

একসঙ্গে অবসরে বিশ্বকাপ জয়ী চার খেলোয়াড়

ক্রীড়া ডেস্ক

একসঙ্গেই জিতেছিলেন বিশ্বকাপ, বিদায়বেলায়ও একসঙ্গেই সুর তুললেন ওয়েস্ট ইন্ডিজ নারী দলের চার খেলোয়াড়। তারা হলেন - আনিসা মোহাম্মদ, শাকেরা সেলমান, কিসিয়া নাইট ও কিশোনা নাইট। তারা চারজনই ওয়েস্ট ইন্ডিজের ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন।

এই চারজনের বিদায়ের খবরটি নিশ্চিত করেছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, চারজনই সম্প্রতি অবসরের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন বোর্ডকে।

এই চারজনের মধ্যে সবচেয়ে অভিজ্ঞ আনিসা। ২০০৩ সালে মাত্র ১৫ বছর বয়সে ওয়ানডে অভিষেক হয়েছিল তার। প্রায় ২০ বছরের ক্যারিয়ারে ১৪১টি ওয়ানডে ও ১১৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলছেন এই অফ স্পিনার। নিয়েছেন ৩০৫টি উইকেট। খেলেছেন পাঁচটি ওয়ানডে ও সাতটি টি-টোয়েন্টি বিশ্বকাপ।

মেয়েদের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেটের কীর্তি গড়া পাঁচজনের একজন আনিসা। বিদায়ের ঘোষণায় আনিসা বলেছেন, ‘গত ২০ বছর সত্যিই দুর্দান্ত ছিল। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি আমি। আমার বিশ্বাস, এখন সরে দাঁড়ানোর সময়, যাতে তরুণীরা তাদের স্বপ্ন লালন করে বাঁচতে পারে, যেমনটি আমি করেছি।’

এদিকে আরেক অভিজ্ঞ ক্রিকেটার সেলমানের ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৮ সালে। ১০০টি ওয়ানডে খেলে ৮২টি উইকেট নেন তিনি, পাশাপাশি ৯৬টি টি-টোয়েন্টিতে ৫১টি উইকেট আছে তাঁর। তিনি সর্বশেষ খেলেছেন গত ডিসেম্বরে, দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে।

কিসিয়া ও কিশোনার মধ্যে একটা সম্পর্ক আছে, দুজনই যমজ বোন। ২০১১ সালে অভিষেক হয়েছিল কিসিয়ার, দুই বছর পর ২০১৩ সালে কিশোনার। বাঁহাতি উইকেটকিপার-ব্যাটার কিসিয়া ৮৭টি ওয়ানডে খেলে রান করেছেন ১৩২৭। ৭০টি টি-টোয়েন্টিতে করেছেন ৮০১ রান। এদিকে কিশোনা তার ক্যারিয়ারে খেলেছেন ৫১টি ওয়ানডে ও ৫৫টি টি-টোয়েন্টি। দুই সংস্করণে যথাক্রমে ৮৫১ ও ৫৪৬ রান করেছেন তিনি।

আর্কাইভ