• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শিল্প জগতে আরেক নক্ষত্রের পতন

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৩, ০৬:০৩ পিএম

শিল্প জগতে আরেক নক্ষত্রের পতন

সিটি নিউজ ডেস্ক

ভারতীয় শিল্প জগতে সনৎ কর স্বনামধন্য শিল্পী। এ গুণী শিল্পী পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়, সোমবার ভোরে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়। গুণী এ শিল্পীর মরদেহ শেষ শ্রদ্ধার জন্য নিয়ে যাওয়া হয় বিশ্বভারতীর কলা ভবনে। সোমবার তাই অনুরাগীদের শেষ শ্রদ্ধায় সিক্ত হন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

শিল্পী সনৎ করের জন্ম ১৯৩৫ সালে। ছোটবেলা থেকেই সৃজনশীল কাজের প্রতি তার আগ্রহ ছিল। তাই ৮৮ বছর বয়সের জীবনে পুরোটা সময়ই ব্যয় করেছেন তিনি শিল্প আর সাহিত্য চর্চায়। ছোটবেলায় তাই ভর্তি হয়েছিলেন কলকাতার সরকারি আর্ট কলেজে। শিক্ষাজীবন শেষ করে পা রাখেন কর্মজীবনে।

শান্তিনিকেতনের কলা ভবনে তার প্রথাগত কর্মজীবন শেষ হয়। সেখানে গ্রাফিক্স বিভাগের প্রিন্সিপাল ছিলেন তিনি। ১৯৯৫ সালে এ পদ থেকে অবসর নিলেও তার ভাবনার ছোঁয়ায় শান্তিনিকেতনে শিল্প-শিক্ষায় বেশ কিছুর পরিবর্তন ঘটান তিনি।

শিক্ষকতা থেকে অবসর নিলেও কাজ থামেনি তার। ভারতে গ্রাফিক প্রিন্টিংয়ের কাজে নানা গুরুত্বপূর্ণ বদলের রসদ জুগিয়েছেন তিনি। তার হাত ধরেই ভারতে এ শিল্পের নতুন ধারা তৈরি হয়। ‘সোসাইটি অব কনটেম্পোরারি আর্ট’-এর সঙ্গেও যুক্ত ছিলেন এই শিল্পী।

জীবনের বিভিন্ন স্তরের বিস্ময় ও বিশ্বাস ফুটে উঠেছিল তার কাজের রং আর ছোট ছোট রেখায়। ভারতীয় শিল্পের ইতিহাসে সনৎ করের অর্ধশতাব্দীর দীর্ঘ শিল্পচর্চা বিরল এক সম্পদ। তাকে হারিয়ে শোকের ছায়া নেমে এসেছে ভারতীয় শিল্প জগতে। 

 

সাজেদ/

আর্কাইভ