• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

আজ লন্ডনে জীবনানন্দ উৎসব

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২৩, ০৫:০৩ পিএম

আজ লন্ডনে জীবনানন্দ উৎসব

আন্তর্জাতিক ডেস্ক

ভারত-বাংলাদেশের বাঙালি কমিটির উদ্যোগে লন্ডনে অনুষ্ঠিত হবে জীবনানন্দ উৎসব।
১৯ ফেব্রুয়ারি রোববার সৌধ সোসাইটি অফ পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক আয়োজিত এই উৎসব ইস্ট লন্ডনের রিচমিক্স থিয়েটারে অনুষ্ঠিত হবে।
বিলেতের প্রথিতযশা বাঙালি ও অবাঙালি কবি, লেখক, তাত্ত্বিক, সঙ্গীত ও নৃত্যশিল্পীরা উৎসবে বিভিন্ন ধরনের পরিবেশনায় অংশগ্রহণ করবেন।


সৌধ পরিচালক কবি টি এম আহমেদ কায়সার বলেছেন, ‍‍‘রূপসী বাংলার কবি হিসেবে খ্যাত জীবনানন্দের কালজয়ী সাহিত্য বিশ্বমঞ্চে তুলে ধরে প্রকারান্তরে বাংলা সাহিত্যের অসীম ঐশ্বর্য পরম্পরার প্রচারই এই উৎসবের প্রধান লক্ষ্য।‍‍’
এতে একুশ শতকে জীবনানন্দের কবিতার নির্মাণ, বিনির্মাণ বা পুনর্নির্মাণের সম্ভাবনা নিয়ে বলবেন কবি জন ফার্ন্ডন, ডেভিড লি মর্গান, কবি ও অনুবাদক স্টিফেন ওয়াটস, কবি ও গদ্যকার শ্রী গাঙ্গুলি। জীবনানন্দের কবিতার জার্মান, উজবেক ও পোলিশ অনুবাদ পাঠ করবেন যথাক্রমে কবি এমি নেলসন স্মিথ, কবি খাসিয়াত রাস্তামোভা ও কবি আলেক্সান্দ্রা স্মেরেনচান্সকা। ওড়িশি ও উর্দু অনুবাদ পাঠ করবেন কবি মনা দাশ ও শিল্পী সামিয়া মালিক। আর্জেন্টিনার কবি গ্যাবি সাম্বুসিটি কৃত স্প্যানিশ অনুবাদ পাঠ ও নৃত্য-দৃশ্যায়নে অংশ নেবেন ফ্লামিঙ্কো নৃত্যশিল্পী মার্সিডিস আভলা কাবালেরো।  
জীবনানন্দের কবিতা থেকে পাঠ করবেন কবি এরিক শিলান্ডার, পপি শাহনাজ, ডা. জাকি রেজওয়ানা আনোয়ার, কবি সারওয়ার-ই-আলম, কাউন্সিলর জাসমিন চৌধুরী, কবি তানজিনা নুর-ই সিদ্দিক, সোমা দাস, সঞ্জয় দাশ ও প্রপা রেজওয়ানা আনোয়ার। নেপথ্যে সঙ্গীত-রূপায়ণ ও পরিবেশনায় থাকছেন তরুণ বংশীবাদক ময়ূখজিৎ চক্রবর্তী।
জীবনানন্দ দাশের কবিতার দৃশ্য রূপায়ণে থাকছেন ভারতীয় ধ্রুপদী নৃত্যশিল্পী অরিত্রী কুন্ডু, মণিদীপা শীল, এশা চক্রবর্তী ভট্টাচার্য ও ঈশিতা সিনহা।

 

 

 

এনএমএম/এএল

আর্কাইভ