• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ভারতে রফতানির অজুহাত, দেশে ৫০০ গ্রাম ইলিশের দাম ১২০০!

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০৩:৩৮ এএম

ভারতে রফতানির অজুহাত, দেশে ৫০০ গ্রাম ইলিশের দাম ১২০০!

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দুর্গা পূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ভারতে ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। এরমধ্যে গত দুদিনে ৩২ ট্রাকে ভারতে রফতানি হয়েছে ১১৮ টন ইলিশ। তবে পদ্মার ইলিশ পেয়ে ভারতীয়রা খুশি হলেও, রফতানির অজুহাতে দেশে দাম বেড়েছে কেজিতে ৬০০ টাকা। বর্তমানে দেশের বাজারে ১ কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ২ হাজার টাকায় এবং ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকায়।

সংশ্লিষ্টরা জানান, ২০ অক্টোবর শুরু হচ্ছে দুর্গা পূজা উৎসব। আর এ পূজা উৎসবে পশ্চিম বাংলার মানুষের কাছে অত্যন্ত প্রিয় এপারের পদ্মার ইলিশ। সারা বছর ধরে তারা অপেক্ষায় থাকে পূজার সময় বাংলাদেশ থেকে ইলিশ আসবে আর তারা সেই ইলিশ দিয়ে অতিথি আপ্যায়ন করবেন।

ছয় বছর ধরে বন্ধ থাকার পর, ভারতের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য আর দীর্ঘদিনের বন্ধুত্বের ধারাবাহিকতায় সরকার ২০১৯ সাল থেকে পূজা উপলক্ষে আবারও নিদিষ্ট হারে ইলিশ রফতানি করে আসছে।

এ বছর ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়। সে অনুযায়ী গত দুদিনে ১১৭ মোট্রিক টন রফতানি হয়েছে।

No description available.

এদিকে ভারতে ইলিশ রফতানির দোহাই দিয়ে এক সপ্তাহের ব্যবধানে দেশে কেজিতে দাম বেড়েছে ৬০০ টাকা। এতে পছন্দের এ মাছ কিনতে না পারায় ক্ষোভ প্রকাশ করছেন দেশের সাধারণ ক্রেতারা।

বেনাপোল বাজারের ইলিশ বিক্রেতারা বলেন, ভারতে রফতানির কারণে দেশে ইলিশের সংকট বেড়েছে। বেশি দামে কিনতে হওয়ায় বিক্রি করতে হচ্ছে বেশি দামে। বর্তমানে ১ কেজি ওজনের ইলিশ ২ হাজার টাকা ও ৫০০ গ্রামের ইলিশ ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে ভারতীয় ইলিশ আমদানিকারকরা বলছেন, ‘বন্ধুত্বের কারণেই পূজার আগে এবারও বাংলাদেশি ইলিশ পেয়েছি। এতে আমরা অনেক খুশি। এবার পূজায় অতিথিদের আপ্যায়ন করতে পারবো।’

বেনাপোল বন্দরের মৎস্য ও মান নিয়ন্ত্রণ কেন্দ্রের ইন্সপেক্টর আসাওয়াদুল ইসলাম জানান, বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) থেকে সরকারের বিশেষ অনুমতিতে ইলিশ রফতানি শুরু হয়েছে। গেল দুদিনে ১১৭ টন ৯০০ কেজি ইলিশ ভারতে গেছে। বাকি ইলিশ আগামী ৩০ অক্টোবরের মধ্যে রফতানি শেষ করা হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ