• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
তিন বছরের প্রকল্প ঠেকেছে আট বছরে

শরণখোলায় পানি উন্নয়ন বোর্ডের নির্মাণাধীন বেড়িবাঁধে ফাটল

প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ১২:৫৩ এএম

শরণখোলায় পানি উন্নয়ন বোর্ডের নির্মাণাধীন বেড়িবাঁধে ফাটল

শরণখোলা প্রতিনিধি

বাগেরহাটের শরণখোলায় পানি উন্নয়ন বোর্ডের নির্মাণাধীন তিন বছর মেয়াদি বেড়িবাঁধ প্রকল্পের কাজ আট বছরে গড়িয়েছে। এদিকে নির্মাণাধীন বেড়িবাঁধের কাজ শেষ হওয়ার আগেই উপজেলার গাবতলায় বলেশ্বর নদের তীরে নতুন বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে বেড়িবাঁধ দেখতে গেলে সাউথখালী ইউনিয়নের দক্ষিণ সাউথখালী (গাবতলা) গ্রামের বাসিন্দা আ. রশিদ হাওলাদার, সোবাহান হাওলাদার ও লিটন হাওলাদার জানান, গত ২-৩ দিন ধরে হঠাৎ করে বলেশ্বর নদীর তীরে নির্মিত নতুন ওয়াপদা বেড়িবাঁধে ফাটল দেখা দিয়েছে। প্রায় একশ ফুট জায়গাজুড়ে বাঁধে ফাটল ধরায় এলাকাবাসীর মাঝে আতংক দেখা দিয়েছে। ঝুঁকির মধ্যে রয়েছে ১০টি পরিবারের বসতঘর। বাঁধ নির্মাণে অনিয়মের আশ্রয় নিয়ে মাটির বদলে বাঁধে বেশিরভাগ বালি ব্যবহার এবং নদী শাসন না করায় এ ফাটল দেখা দিয়েছে বলে গ্রামবাসীরা অভিযোগ করেছেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, বিশ্ব ব্যাংকের অর্থায়নে সাড়ে তিনশত কোটি টাকা ব্যয়ে শরণখোলা-মোরেলগঞ্জের ৩৫/১ পোল্ডারে ৬২ কিলোমিটার দৈর্ঘ্য টেকসই বেড়িবাঁধ নির্মাণের কাজ ২০১৬ সালের জানুয়ারিতে শুরু হয়। তিন বছরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ ৫ দফা বাড়িয়ে আগামী ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। চীনের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান বেড়িবাঁধ নির্মাণের কাজ করছে।

সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন জানান, গাবতলাসহ বাঁধের বিভিন্ন পয়েন্টে ফাটল ও দেবে যাওয়ার ঘটনা ঘটছে। বেড়িবাঁধ নির্মাণে চরম দুর্নীতি ও অনিয়ম হয়েছে। এ বিষয়ে তদন্ত করার দাবি জানিয়েছেন চেয়ারম্যান মোজাম্মেল হোসেন।

উপকূলীয় বেড়িবাঁধ নির্মাণ প্রকল্পের (সিইআইপি) খুলনার নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম মুঠোফোনে জানান, শরণখোলার গাবতলায় বেড়িবাঁধে ফাটল দেখা দেয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। নানা জটিলতায় তিন বছর মেয়াদি বেড়িবাঁধের কাজের মেয়াদ ৫ দফা বাড়িয়ে আগামী ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত পুনরায় নির্ধারণ করা হয়েছে বলে তিনি জানান।

 

আর্কাইভ