• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বছরের প্রথম দিনে বাগেরহাটের শিক্ষার্থীরা পাচ্ছেন সাড়ে ১৮ লাখ বই

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩, ০২:২৭ পিএম

বছরের প্রথম দিনে বাগেরহাটের শিক্ষার্থীরা পাচ্ছেন সাড়ে ১৮ লাখ বই

বাগেরহাট প্রতিনিধি

ইংরেজি বছরের প্রথম দিনে বাগেরহাটের বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে ১৮ লাখ ৫০ হাজার বই বিতরণ করা হবে। রবিবার (১ জানুয়ারি) সকালে আনন্দ উৎসবের মধ্য দিয়ে সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এই নতুন বই তুলে দেয়া হবে। ইতোমধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে এসব বই পৌঁছে গেছে।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বাগেরহাটের মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫২২টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ২৩ লাখ বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ১৫ লাখ বই ইতোমধ্যে বাগেরহাটে পৌঁছেছে। বছরের প্রথম দিনে এসব বই বিতরণ করা হবে।

এছাড়া জেলার সরকারি ও বেসরকারি এক হাজার ২শ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৭ লাখ ২০ হাজার বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে প্রথম দিনে বিতরণের জন্য সাড়ে তিন লাখ বিভিন্ন বিদ্যালয়ে পৌঁছেছে। এসব বই বছরের প্রথম দিনে কোমলমতি শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে। অবশিষ্ট ৩ লাখ ৭০ হাজার বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

বাগেরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মুঃ শাহ আলম বলেন, প্রাক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা সকল বই পাবেন। এছাড়া তৃতীয়, ৪র্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের তিনটি করে নতুন বই দেয়া হবে। অবশিষ্ট বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে দেয়া হবে।

বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে আমরা ১৫ লাখ বই পেয়েছি। শিক্ষার্থী অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে সকাল থেকে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ শুরু হয়েছে। এছাড়া অবশিষ্ট যেসব বই রয়েছে, সেসব বই ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের হাতে পৌঁছে যাবে বলে জানান এই কর্মকর্তা।

 

 

এনএমএম/এএল

আর্কাইভ