• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভরণ-পোষণ দেন না সন্তান, নিরুপায় হয়ে বাবার মামলা

প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০২:৫৯ পিএম

ভরণ-পোষণ দেন না সন্তান, নিরুপায় হয়ে বাবার মামলা

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে ঘর থেকে বের করে দেওয়ায় ও ভরণপোষণ না দেয়ার অভিযোগে মো. ইয়াছিন (৪৫) নামে এক ব্যক্তির বিরুদ্ধে মামলা করছেন তারই বৃদ্ধ বাবা আবুল মোজাফফর (৭৮)। বৃহস্পতিবার (২৩ মার্চ) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম ফারজানা ইয়াসমিনের আদালতে এই মামলা করেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের (বিএইচআরএফ) মহাসচিব অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, ভরণপোষণ না দিয়ে প্রাণনাশের হুমকির অভিযোগে ছেলের বিরুদ্ধে বাবার করা মামলাটি আদালত শুনানি শেষে গ্রহণ করেছেন। আদালত মামলাটি লোহাগাড়া থানার ওসিকে তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

মামলার বাদী হাফেজ আবুল মোজাফফর নগরের গণি বেকারি মোড় হযরত মোল্লা মিসকিন শাহ (রাহ.) মসজিদে দীর্ঘদিন ধরে মুয়াজ্জিন হিসেবে কর্মরত আছেন। তিনি লোহাগাড়ার চরম্বা মাইজভিলা এলাকার মৃত মৌলভী লাল মিয়ার ছেলে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৪ সাল থেকে হাফেজ আবুল মোজাফফরের জমি ও ঘর দখল নিয়ে ছেলে ইয়াসিন বসবাস করছে। ২০১৬ সালের ৯ অক্টোবর সড়ক দুর্ঘটনায় আহত হন মোজাফফর। চিকিৎসাধীন থাকাকালে লোহাগাড়ার আধুনগর সাব রেজিস্ট্রি অফিসে হেবা দলিলে স্বাক্ষর নিয়ে নেন ইয়াছিন। গত ১৫ ফেব্রুয়ারি গ্রামের বাড়ি থেকে বের করে দেন ছেলে। ভরণপোষণও দেওয়া হচ্ছে না। উল্টো জমি লিখে নিতে প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।

উল্লেখ্য,  ২০১৩ সালে বাংলাদেশ সরকার সন্তান কর্তৃক পিতা-মাতার ভরণ-পোষণ নিশ্চিত করার জন্য পিতা-মাতার ভরণ-পোষণ আইন-২০১৩ প্রবর্তন করে। আইন অনুযায়ী, পিতা-মাতা বা দাদা-দাদি বা নানা-নানিকে ভরণ-পোষণ না দিলে তা অপরাধ হিসেব গণ্য হবে। এই অপরাধের শাস্তি সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা এবং জরিমানার টাকা না দিলে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে। যে সন্তানের ওপর ভরণ-পোষণের দায়িত্ব বর্তায় সেই সন্তানের স্ত্রী বা স্বামী বা ছেলে-মেয়ে অথবা কোনো নিকট আত্মীয় এই আইন অনুযায়ী ভরণ-পোষণ দিতে বাধা দিলে বা অসহযোগিতা করলে তাকেও একই শাস্তি দেওয়ার বিধান রয়েছে।

আর্কাইভ