• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সাড়ে ১৫ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রেল চলাচল স্বাভাবিক

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০২:৫২ এএম

সাড়ে ১৫ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রেল চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের ভাওয়াল রেলস্টেশন ও রাজেন্দ্রপুর রেলস্টেশনের মধ্যবর্তী বন খড়িয়া এলাকায় রেললাইন কেটে ফেলে ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত হয়। এতে ময়মনসিংহ-ঢাকা রেল সড়কের ৬০০ ফুট রাস্তা ক্ষতিগ্রস্ত হয়। পরে রেল কর্তৃপক্ষ ও উদ্ধারকারী দল রেললাইন মেরামতে অংশগ্রহণ করেন। তাদের প্রচেষ্টায় সাড়ে ১৫ ঘণ্টা পর ট্রেন চলাচলের উপযোগী করে তোলা হয়েছে। স্বাভাবিক হয়েছে ট্রেন চলাচল। রেল চলাচল চালু করা হলেও দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত বগি ও ইঞ্জিন রেল সড়কের দু‍‍`পাশে পড়ে রয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সফিকুর রহমান।

তিনি বলেন, দুর্ঘটনায় শুধু রেললাইনের বগি-ইঞ্জিনই ক্ষতিগ্রস্ত হয়নি। ইঞ্জিন-বগির পাশাপাশি ৬শ ফুট রেললাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে ১০০টি স্লিপার পুরোই ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। তিনশ ফুট রেললাইনে নতুন করে পাত বসানো হচ্ছে। এরইমধ্যে শতভাগ কাজ সম্পন্ন হয়েছে। ক্ষতিগ্রস্ত রেললাইনের মেরামত শেষে রিলিফ ট্রেন চালানো হয়েছে। এখন ক্ষতিগ্রস্ত লাইন মেরামত শেষে পুরোপুরি ট্রেন চলাচলের উপযোগী করা হয়েছে। লাইনচ্যুত বগিগুলো নিরাপদ দুরত্বে রেল সড়কের পাশে সরিয়ে রাখা হবে আর লাইনচ্যুত ইঞ্জিন উদ্ধার করা হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় দুর্ঘটনার সাড়ে ১৫ ঘণ্টা পর রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ