• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তুষারে আটকে আছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৮:৩২ পিএম

তুষারে আটকে আছে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল

আন্তর্জাতিক ডেস্ক

তীব্র তুষার ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে একদিনেই কমপক্ষে ১৬০০ ফ্লাইট বাতিল হয়েছে। আরও দু’একদিন একই পরিস্থিতি থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে। শুধু আভ্যন্তরীণ বিমানই নয়, বাইরে থেকে আসা বিমানের ফ্লাইটও বাতিল হচ্ছে। বিমানবন্দরগুলি অপেক্ষারত মানুষে ভরে আছে। 

সিএনএন জানিয়েছে, স্থানীয় এয়ারলাইন স্কাইওয়েস্ট ৩৫০টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে। এই স্কাইওয়েস্ট ইউনাইটেড এয়ারলাইন, ডেল্টা এয়ারলাইন, অ্যামেরিকান এয়ারলাইন ও আলাস্কা এয়ারলাইনের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গে পার্টনারশিপে কাজ করে। ওই বিমান সংস্থাগুলিও একের পর এক বিমান বাতিল করতে বাধ্য হয়েছে তুষার ঝড়ের জন্য। এ ছাড়া তুষার ঝড়ের কারণে অনেক বিমানই দেরিতে ছাড়ছে। শুধু বুধবারই ৫ হাজারের বেশি বিমান দেরিকে রওনা করে।  

তুষারে ভয়াবহতা মিনেপলিস, ডেনভার এবং ডেট্রয়েট বিমানবন্দরের। এই বিমানবন্দরগুলিতে পরিষেবা কার্যত থেমে গেছে।

যাত্রীরা আটকা পড়েছেন। টরন্টো বিমানবন্দরের পরিস্থিতিও ভয়াবহ। শিকাগোতে একের পর এক বিমান বাতিল হচ্ছে। বুধবার ও বৃহস্পতিবারের বিমানগুলি হয়েছে। শুক্রবার কী পরিস্থিতি হবে তা এখনো নিশ্চিত হওয়া যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের ১২টি বিমানবন্দরে আবহাওয়া সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতি শেষ হবে কবে তা নিয়ে এখনো কিছু বলা যাচ্ছে না।
ক্যালিফোর্নিয়া ও মিনেসোটা ২৯টি অঙ্গরাজ্যজুড়ে শীতকালীন আবহাওয়ার সতর্কতা জারি হয়েছে। সতর্কতায় বলা হয়েছে, এসব রাজ্যে ব্যাপক পরিমাণে তুষারপাত হবে এবং প্রচণ্ড ঠাণ্ডা পড়বে। মিনেসোটার মিনিয়াপলিস এলাকা কমপক্ষে ১৫-২০ ইঞ্চি তুষারে ঢেকে আছে। 

 

 

এএল/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ