• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ফরাসি মন্ত্রী প্লেবয় ম্যাগাজিনের কভারে

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২৩, ০৬:৩১ পিএম

ফরাসি মন্ত্রী প্লেবয় ম্যাগাজিনের কভারে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বয়স্কদের ম্যাগাজিন প্লেবয়ের কাভার পেজের মডেল হয়ে বিতর্কের জন্ম দিয়েছেন ফরাসি মন্ত্রী মার্লেন শিপ্পা। এমনকি তার নিজ দলের সদস্যদের কাছেই তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি। ২০১৭ সাল থেকেই সরকারের মন্ত্রীর দায়িত্ব পালন করছেন শিপ্পা। সমকামী ও নারী অধিকার নিয়ে তিনি ১২ পাতার একটি সাক্ষাৎকারও দিয়েছেন ম্যাগাজিনটিকে। এছাড়া ম্যাগাজিনের কাভারেই বড় করে তার ছবি প্রকাশিত হয়েছে। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, ২০১৭ সালে ফ্রান্সের প্রথম লিঙ্গ সমতা বিষয়ক মন্ত্রী হিসেবে নিয়োগ পান শিপ্পা। এর আগে তিনি বহুদিন নারী অধিকারের পক্ষে সক্রিয় ছিলেন। তারই প্রতিদান হিসেবে মন্ত্রী পদ পান তিনি। মন্ত্রী হয়ে তিনি পুরুষদের ‘অন দ্য স্পট জরিমানা’র নিয়ম করেন। কোনো পুরুষ রাস্তায় কোনো নারীকে অনুসরণ করলে বা তাকে নিয়ে বাজে মন্তব্য করলে শাস্তির আওতায় আনার ঘোষণা দেন তিনি।

প্রগতিশীলদের কাছে জনপ্রিয় মার্লেন শিপ্পা এবার বেশ বড়সড় সমালোচনার মুখে পড়েছেন।

প্লেবয় ম্যাগাজিনের কাভারে ছবি প্রকাশের পর তার সমালোচনা করেছেন ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্ন। এছাড়া প্রায় সব রাজনৈতিক পক্ষ থেকেই তার সমালোচনা করা হয়েছে। ফরাসি প্রধানমন্ত্রী বলেন, শিপ্পা যা করেছেন তা মোটেই শোভনীয় ছিল না।

বর্তমানে উত্তাল অবস্থা পার করছে ফ্রান্স। পার্লামেন্টকে এড়িয়ে দেশের পেনশন আইন সংস্কার করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। এ নিয়ে দেশটির জনগণ ফুঁসে উঠেছে। রাজধানী প্যারিসসহ ফ্রান্সের প্রধান শহরগুলোতে লাগাদার আন্দোলন ও বিক্ষোভ চলছে। পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ প্রতিদিনকার ঘটনায় পরিণত হয়েছে। এমন সময় শিপ্পা’র এমন আচরণ মেনে নিতে পারছেন না প্রধানমন্ত্রী এলিজাবেথ।

দেশটির গ্রিন পার্টির রাজনীতিবিদ এবং নারী অধিকার কর্মী স্যান্দ্রিন রুশো বলেন, আমরা একটি সামাজিক সংকটের মাঝখানে রয়েছি। পুলিশের আচরণ নিয়ে এখানে বিতর্ক চলছে। মানুষ এখন জীবন-মৃত্যুর মাঝামাঝি আছেন। আর সেখানে এগুলো কি হচ্ছে! এদিকে শিশুদের ম্যাগাজিন পিফে সাক্ষাৎকার দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন ম্যাক্রন। বিষয়টিকে তুলে এনে আরেক ফরাসি রাজনীতিবিদ জিন লুক মেলেনচন বলেন, এমন এক দেশ ফ্রান্স যেখানে প্রেসিডেন্ট শিশুদের ম্যাগাজিনে সাক্ষাৎকার দেয় আর মন্ত্রীকে দেখা যায় প্লেবয় ম্যাগাজিনে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ