• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

অবশেষে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ অনুমোদন দিল আইএমএফ

প্রকাশিত: জুলাই ১৩, ২০২৩, ০৭:০৮ পিএম

অবশেষে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ অনুমোদন দিল আইএমএফ

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

অবশেষে পাকিস্তানকে ৩০০ কোটি ডলার ঋণ অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। খুবই শিগগিরই এই ৩০০ কোটি ডলারের মধ্যে ১২০ কোট ডলার ছাড় করবে বৈশ্বিক প্রতিষ্ঠানটি। বুধবার (১২ জুলাই) আইএমএফ বিষয়টি জানিয়েছে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গত মাসেই শীর্ষস্থানীয় কর্মকর্তা পর্যায়ে পাকিস্তান এবং আইএমএফ ঋণের ব্যাপারে চূড়ান্ত চুক্তিতে পৌঁছায়। তারই ধারাবাহিকতায় আইএমএফ এখন ঋণের অর্থ ছাড়ের ঘোষণা দিল।

দীর্ঘ কয়েক বছর ধরেই অর্থ সংকটে ভুগছে পাকিস্তান। তবে সাম্প্রতিক সময়ে এসে দেশটি প্রায় দেউলিয়া হয়ে গিয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ এতটাই তলানিতে নেমেছিল যে, তা দিয়ে মাত্র দুই সপ্তাহের ব্যয় মেটানোর সক্ষমতা ছিল দেশটির। পরিস্থিতি বেগতিক দেখে দেশটি আইএমএফের শরণাপন্ন হয়।  

বুধবার এক বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, তারা পাকিস্তানের সঙ্গে ৯ মাসের একটি স্ট্যান্ডবাই চুক্তি সম্পন্ন করেছে। যার মাধ্যমে দেশটিতে ৩০০ কোটি ডলার ঋণ দেয়া হবে ‘অর্থনৈতিক স্থিতিশীলতা প্রকল্পের’ আওতায়।’

বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান একটি কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। বিধ্বংসী বন্যা এবং নীতিগত ভুল পদক্ষেপের কারণে বড় ধরনের আর্থিক এবং বাহ্যিক ঘাটতির দিকে পরিচালিত করেছে। যার ফলে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং ২০২৩ অর্থবছরে রিজার্ভও কমে গিয়েছে।

এদিকে, পাকিস্তানের রিজার্ভ ঘাটতি কমানে দেশটির পুরনো মিত্র সংযুক্ত আরব আমিরা দেশটির কেন্দ্রীয় ব্যাংকে ১০০ কোটি ডলার আমানত রেখেছে। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে, মঙ্গলবার (১১ জুলাই) ইসহাক দার জানিয়েছিলেন, সৌদি আরবও পাকিস্তানকে ২০০ কোটি ডলার সহায়তা দিয়েছে।

 

জেকেএস/

আর্কাইভ