• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রুশ হামলায় ইউক্রেনে ৬০ হাজার টন শস্য নষ্ট

প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৫:৪১ পিএম

রুশ হামলায় ইউক্রেনে ৬০ হাজার টন শস্য নষ্ট

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে রুশ হামলা অব্যাহত। গত এক সপ্তাহ ধরে দানিয়ুব নদী-বন্দরে ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। সম্প্রতি এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে একটি শস্য মজুত রাখার ভান্ডার। আশঙ্কা করা হচ্ছে, ৬০ হাজার টন শস্যদানা নষ্ট হয়েছে এই হামলায়, যার প্রভাব পড়তে পারে বিশ্ব বাজারে।

এ ঘটনায় চার জন গুরুতর আহত হয়েছে। রুশ নিরাপত্তা সংস্থার তরফে দাবি করা হয়েছে, তুরস্ক থেকে আসা একটি জাহাজে বিস্ফোরক পেয়েছে তারা। জাহাজটি শস্য নিতে যাচ্ছিল বলে দাবি করেছে ইউক্রেন। যদিও এমনটা বিশ্বাস করছে না রাশিয়া।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই প্রতিবেশী দেশগুলিতে পণ্য রফতানির জন্য দানিয়ুব নদীকে ব্যবহার করা শুরু করেছে ইউক্রেন। রুমানিয়ার সংবাদমাধ্যমে বলা হয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরুর পর এই প্রথম তাদের দেশের এত কাছাকাছি হামলা চলল। সে দেশের সেনা ও নাবিকেরাও নদীর পার থেকে বিস্ফোরণের আলো দেখতে পেয়েছেন। কিছু সময় অন্তর বিস্ফোরণের শব্দও শুনতে পাওয়া গিয়েছে।

রাশিয়াও ইউক্রেনের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে। তারা দাবি করেছে, মস্কো আর ক্রিমিয়াতে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। তাদের আরও দাবি, গত মে মাস থেকে একটি জাহাজকে ইউক্রেনের কিলিয়া বন্দরে দেখা যায়। ইউক্রেনের বক্তব্য, জাহাজটিতে শস্য রয়েছে। যদিও তা মানতে নারাজ মস্কো। তাদের দাবি, সেই জাহাজে করে বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল ইউক্রেনে।

 

আর্কাইভ