• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের সবচেয়ে সহিংস দেশ মিয়ানমার, বাংলাদেশ ২২তম

প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৩, ০৮:১৯ পিএম

বিশ্বের সবচেয়ে সহিংস দেশ মিয়ানমার, বাংলাদেশ ২২তম

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে সহিংস দেশের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান দ্য আর্মড কনফ্লিক্ট লোকেশন অ্যান্ড ইভেন্ট ডেটা (এসিএলইডি)। এ তালিকায় শীর্ষে রয়েছে মিয়ানমার; বাংলাদেশ রয়েছে ২২তম অবস্থানে।

ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়,  সম্প্রতি বিশ্বের সবেচেয়ে অপরাধপ্রবণ ৫০টি দেশের তালিকা প্রকাশ করেছে এসিএলইডি। এ তালিকায় শীর্ষস্থানে রয়েছে মিয়ানমার। এতে ১৬ নম্বরে রয়েছে ভারত, ১৯ নম্বরে পাকিস্তান, আর ২২তম স্থানে রয়েছে বাংলাদেশ।

এসিএলইডির তালিকায় দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে সিরিয়া, মেক্সিকো, ইউক্রেন ও নাইজেরিয়া। তালিকার একদম শেষে রয়েছে আমেরিকা। পশ্চিমা দেশগুলোর মধ্যে একমাত্র আমেরিকার নামই এসেছে এ তালিকায়।

এসিএলইডি জানিয়েছে, ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত বিশ্বের ২৪০টি দেশ ও অঞ্চলের সংঘাতের তথ্য সংগ্রহ করে এ তালিকা তৈরি করা হয়েছে।

এসিএলইডির তথ্য বিশ্লেষণে দেখা গেছে, বিশ্বজুড়ে এ এক বছরে ১ লাখ ৩৯ হাজারের বেশি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এতে ১ লাখ ৪৭ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। গত এক বছরে সহিংসতা বেড়েছে ২৭ শতাংশ।

প্রতিষ্ঠানটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, এক বছরে কমপক্ষে একটি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে, এমন দেশ ও অঞ্চলের সংখ্যা ১৬৭। বিশ্বে যে পরিমাণ সহিংসতার ঘটনা ঘটেছে, এর ৯৭ শতাংশ ঘটনাই ঘটছে তালিকায় থাকা ৫০টি দেশে।

প্রতি বছর চারটি মানদণ্ড ধরে সহিংস দেশের তালিকা প্রকাশ করে এসিএলইডি। এ মানদণ্ডগুলো হলো: সহিংসতায় নিহতের ঘটনা, জনসাধারণের জন্য ঝুঁকি, কী পরিমাণ এলাকায় সহিংসতা ছড়িয়েছে, সশস্ত্র গোষ্ঠীর সংখ্যা। আর সহিংসতাপ্রবণ দেশগুলোকে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: ‘চরম’, ‘উচ্চ’ ও ‘উত্তাল’। তালিকায় বাংলাদেশের অবস্থান উচ্চ সহিংসতাপ্রবণ ভাগে।

 

 সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ