• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

হাইকোর্টের নির্দেশ: অ্যাটক থেকে আদিয়ালায় যাচ্ছেন ইমরান

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০১:৫৯ এএম

হাইকোর্টের নির্দেশ: অ্যাটক থেকে আদিয়ালায় যাচ্ছেন ইমরান

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও আলোচিত তোশাখানা দুর্নীতিসহ একাধিক মামলায় সাজাপ্রাপ্ত আসামি ইমরান খানকে অ্যাটক কারাগার থেকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) প্রধান বিচারপতি আমের ফারুক।

দেশের সাবেক প্রধানমন্ত্রী হিসেবে কারাগারে যেসব সুযোগ-সুবিধা ইমরান খানের প্রাপ্য. সেসবের প্রায় কোনোটিই অ্যাটক কারাগারে নেই। তবে রাওয়ালপিন্ডি শহরের আদিয়ালা রোডের কারগারটি পাকিস্তানের সবচেয়ে সমৃদ্ধ কারাগার। সেখানে ইমরান খানের মতো ভিআইপি কারাবন্দিদের প্রাপ্য সব সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে। এ কারণেই ইসলামাবাদ হাইকোর্ট এই রায় দিয়েছেন বলে পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভিকে নিশ্চিত করেছেন আইএইচসিতে ইমরান খানের আইনজীবীদলের সদস্য ব্যারিস্টার সালমান সফদর।

গত ৫ আগস্ট ইসলামাদের অতিরিক্ত জেলা ও সেশন আদালত তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানকে দোষী সাব্যস্ত করে রায় দেওয়ার পর ওই দিনই তাকে গ্রেপ্তার করে পাঞ্জাবের অ্যাটক কারাগারে রাখা হয়।

কিন্তু দেশের সাবেক প্রধানমন্ত্রী হিসেবে কারাগারে যেসব সুযোগ-সুবিধা পাওয়ার কথা ছিল ইমরান খান, সেসব তাকে দেওয়া হয়নি— অভিযোগ করে ইসলামাবাদ হাইকোর্টে পিটিশন দেন ইমরান খানের আইনজীবীর।

সোমবার সেই পিটিশনের ওপর শুনানি শেষে এই রায় দেন আইএইচসির প্রধান বিচারপতি। এ সময় ইমরান খানের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শের আফজাল মারওয়াত এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুনাওয়ার ইকবাল দোগার।

রায়ের ঘোষণায় ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি বলেন, ‘যেহেতু ইমরান খান নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছেন, সেহেতু বর্তমানে তিনি আর সাজাপ্রাপ্ত আসামি নন, বরং বিচারাধীন মামলার আসামী।’

‘আরও গুরুত্বপূর্ণ ব্যাপার হলো— তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং একজন শিক্ষিত ব্যক্তি। একজন উচ্চ মর্যাদার কারাবন্দি হিসেবে ইসলামাবাদ হাইকোর্ট ইমরান খানকে নথিভুক্ত করছে এবং তার প্রাপ্য যাবতীয় সুবিধাসহ তাকে অ্যাটক থেকে আদিয়ালা কারাগারে স্থানান্তরের নির্দেশ দিচ্ছে।’

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ