• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চাকরির পরীক্ষায় প্রক্সি দেওয়ায় সরকারি কর্মচারী বরখাস্ত

প্রকাশিত: মে ৬, ২০২৩, ১২:৫০ এএম

চাকরির পরীক্ষায় প্রক্সি দেওয়ায় সরকারি কর্মচারী বরখাস্ত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অন্যের হয়ে চাকরির পরীক্ষায় অংশ নেয়ায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এক কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সম্প্রতি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, অন্যের হয়ে পরিবেশ অধিদফতরের তৃতীয় শ্রেণির হিসাবরক্ষক পদে নিয়োগ পরীক্ষায় অংশ নেয়ায় সাময়িক বরখাস্ত হয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক মোহাম্মদ মশিউর রহমান।

চলতি বছরের ৩১ মার্চ ঢাকা কমার্স কলেজে ভবন-২ এর ৭০২ নম্বর কক্ষে চাকরির পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। এতে পরিবেশ অধিদফতরের তৃতীয় শ্রেণির হিসাবরক্ষক পদে নিয়োগ পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থী হিসেবে অন্যের পরিবর্তে অংশগ্রহণ করেন মশিউর। এ কক্ষের দায়িত্বরত পর্যবেক্ষক তাকে এ কর্মে নিয়োজিত অবস্থায় হাতেনাতে আটক করেন এবং তার মোবাইল ফোন জব্দ করেন।

আটকের পর জিজ্ঞাসাবাদে তিনি অপরাধ স্বীকার করেন। মনির হোসেন নামের একজন পরীক্ষার্থীর পরিবর্তে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করেছেন মর্মে লিখিত জবানবন্দি দেন মোহাম্মদ মশিউর রহমান। মনির হোসেনের রোল নম্বর ১১০০৪১২০৷

একজন সরকারি কর্মচারী হিসেবে তার এ কার্যকলাপ শৃঙ্খলার মারাত্মক পরিপন্থি উল্লেখ করে প্রজ্ঞাপনে বলা হয়, অভিযোগের মাত্রা ও প্রকৃতি বিবেচনায় মোহাম্মদ মশিউর রহমানকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৩৯ ধারা এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ এর বিধি-১২ অনুযায়ী সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো।

সাময়িক বরখাস্তকালে নিয়ম অনুসারে তাকে খোরপোষ ভাতা দেয়া হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ