• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

যে কারণে পেছাল লিটনের কলকাতা যাত্রা

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৩, ০৫:৫৫ এএম

যে কারণে পেছাল লিটনের কলকাতা যাত্রা

ক্রীড়া ডেস্ক

বিশ্ব ক্রিকেটের বড় বড় তারকারা যে টুর্নামেন্ট খেলতে মুখিয়ে থাকেন, টাইগার ওপেনার লিটন দাসেরও তা নিয়ে বাড়তি উত্তেজনা থাকার কথা। তবে প্রথমবারের মতো ডাক পাওয়া এই ক্রিকেটারের আইপিএলে যাওয়ার অপেক্ষা কেবল দীর্ঘতর হচ্ছে। ছাড়পত্র না পাওয়ায় প্রথম দফা পিছিয়ে যায় সাকিব আল হাসান ও লিটনের কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়ার সময়। তবে এবারের আসর থেকে সাকিব নাম প্রত্যাহার করায় সেই অপেক্ষা এখন কেবলই লিটনের।

বাংলাদেশের মাটিতে একমাত্র টেস্ট খেলছে আয়ারল্যান্ড। প্রথম ইনিংসে তাদের ব্যাটিং দ্রুত সময়েই শেষ হয়ে যায়। তাই মনে করা হচ্ছিল, পঞ্চম দিন পর্যন্ত গড়াবে না ঢাকা টেস্ট। তবে ম্যাচের তৃতীয় ঘুরে দাঁড়িয়েছে সফরকারী আইরিশরা। বাংলাদেশের বিপক্ষে তারা লিড নিয়েছে ১৩১ রানে। এখনও তাদের হাতে রয়েছে দুটি উইকেট। ফিফটি পাওয়া অ্যান্ডি ম্যাকব্রাইনও অপরাজিত রয়েছেন। তাই বাংলাদেশের কাজটা মোটেও সহজ হবে না। একইসঙ্গে লিটনের কলকাতা যাত্রার সময়ও দীর্ঘতর হচ্ছে।

গতকাল (বুধবার) ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই দ্রুত ৪ উইকেট হারিয়ে ফেলেছিল আয়ারল্যান্ড। তবে তৃতীয় দিনে আজ (বৃহস্পতিবার) ব্যাট করতে নেমে দারুণভাবে ঘুরে দাঁড়ায় আইরিশ ব্যাটাররা।

অভিষেক ম্যাচ খেলতে নেমে দলকে ধ্বংসস্তুপ থেকে টেনে তুললেন লরকান টাকার। অভিষেক ম্যাচটা রাঙালেন শতরানে (১০৮)। ফিফটি পূর্ণ করেছেন হ্যারি ট্যাক্টর (৫৬)। এছাড়া ব্যক্তিগত ৭১ রানে অপরাজিত আছেন ম্যাকব্রেইন। তাদের লড়াকু ব্যাটে ভর করে একমাত্র টেস্টের তৃতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ ২৮৬ রান। লিড বেড়ে দাঁড়িয়েছে ১৩১ রানে।

এদিকে, পুরো মৌসুমে কলকাতার হয়ে সাকিব-লিটনকে না পাওয়ার শঙ্কায় তাদেরকে নাম প্রত্যাহারের অনুরোধ জানায় দলটি। সেই আহবানে সাড়া দিয়ে সাকিব আইপিএলের এবারের আসরে আর পা রাখছেন না। তবে প্রথমবারের ডাক পাওয়ার মতো ভিন্ন অনুভূতি লিটনের। তাই আন্তর্জাতিক সূচির বাইরে অন্তত কয়েক ম্যাচ খেলার সুযোগ পেলেও তিনি কলকাতার হয়ে নামতে চান।


অন্যদিকে, শ্রেয়ার আয়ারের ইনজুরি এবং সাকিব সরে দাঁড়ানোর পর ইংলিশ মারকুটে ওপেনার জেসন রয়কে দলে ভিড়িয়েছে কলকাতা। আর তারপরই প্রশ্ন উঠছে, দলে রহমানউল্লাহ গুরবাজ এবং লিটন দাস থাকতে বাড়তি আরেকজন ওপেনারকে কেন নিল কলকাতা! অবশ্য ফ্র্যাঞ্চাইজিটি শুরু থেকেই এমন কাউকে চাইছিল, যাকে সব ম্যাচে পাওয়া যাবে। রয়কে পছন্দ করার ক্ষেত্রে হয়তো তেমন চিন্তাই মাথায় কাজ করেছে কেকেআর কর্তৃপক্ষের।


এডিএস/

আর্কাইভ