• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ বাছাইয়ে মেসির বুটে ‍‍`ছাগলের মুখ‍‍`

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৩:৫১ এএম

বিশ্বকাপ বাছাইয়ে মেসির বুটে ‍‍`ছাগলের মুখ‍‍`

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আর্জেন্টিনার হয়ে ফের মাঠে নামছেন লিওনেল মেসি। ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে আলবিসেলেস্তেদের হয়ে মাঠে নামবেন ৩৬ বছর বয়সী মহাতারকা। আকাশী-সাদা জার্সি গায়ে চাপাতে মঙ্গলবারই (৫ সেপ্টেম্বর) দলের সঙ্গে যোগ দিয়েছে আর্জেন্টিনা অধিনায়ক। শুক্রবার (৮ সেপ্টেম্বর) ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের আগে মেসি ভক্তদের জন্য বিশেষ এক সুখবর দিয়েছে ক্রীড়া সরঞ্জামাদি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস।

বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে মেসি এখন আর্জেন্টনায়। দলের সঙ্গে অনুশীলন করছেন ইন্টার মায়ামির এই তারকা। আর্জেন্টিনার সংবাদমাধ্যম ক্লারিন জানিয়েছে, মেসি দলে  যোগ দেওয়ার কয়েক ঘণ্টা পরেই আর্জেন্টিনা জাতীয় দলের স্পন্সর অ্যাডিডাস নতুন বুট জুতা উন্মোচন করেছে। জানা গেছে, এই বুট পরেই শুক্রবার বিশ্বকাপ বাছাই পর্বে প্রথম ম্যাচ খেলতে নামবেন মেসি। নির্মাতা প্রতিষ্ঠানটি নতুন এই বুটের নাম দিয়েছে ‍‍`এক্স ক্রেজিফাস্ট‍‍`।

আর্জেন্টিনার জাতীয় পতাকার আকাশী-সাদা রঙে এই বুটের উপরিভাগ সাজানো হয়েছে। অ্যাডিডাসের লোগোর তিনটি দাগ গাঢ় নীল রঙের এবং তার ওপর আড়াআড়িভাবে সোনালী রঙের ছাপও দেওয়া হয়েছে। এই সোনালী রঙও এসেছে আর্জেন্টিনার জাতীয় প্রতীক ‍‍`সান অব মে‍‍` থেকে। আর্জেন্টাইন পতাকার মাঝে যে প্রতীকটা দেখা যায় সেটিই সান অব মে।

মেসির এই নতুন বুটের পেছনে আর্জেন্টিনার তিনটি বিশ্বকাপ জয়ের স্মারক হিসেবে তিনটি তারকাও সংযোজিত হয়েছে। বাঁ পায়ের বুটের পেছনে ‍‍`১০‍‍` লেখা, যা মেসির জার্সি নম্বর। আর ডান পায়ের বুটের পেছনে ছাগলের মুখ অঙ্কিত রয়েছে।

মেসির বুটে ছাগলের মুখ থাকার কারণ হয়ত এতক্ষণে বুঝে গেছেন। ‍‍`গ্রেটেস্ট অব অলটাইম‍‍` কে সংক্ষেপ করলে দাঁড়ায় "গোট‍‍` (GOAT), যার মানে দাঁড়ায় ছাগল। মেসিকে সর্বকালের সেরার স্বীকৃতি দিতেই এই ছাগলের মুখ ব্যবহার করেছে অ্যাডিডাস।

ম্যাচের এখনও দুই দিনের মতো বাকি থাকলেও মেসি কিন্তু এরই মধ্যে এই বুট পায়ে দিয়ে মহড়া সেরে রেখেছেন। ১৬ আগস্ট লিগস কাপের সেমিফাইনালে ইন্টার মায়ামির হয়ে এই এক্স ক্রেজিফাস্ট বুট পরেই মাঠে নেমেছিলেন মেসি।

গত ডিসেম্বরে কাতারে মেসিরা বিশ্বকাপ জিতেছিল ‍‍`লেয়েন্দা‍‍` নামের বুট পরে। অ্যাডিডাস নিজেদের অফিসিয়াল ইনস্টাগ্রামে লিখেছে, ‍‍`বিশ্বকাপজয়ী কিংবদন্তিতুল্য ‍‍`লেয়েন্দা‍‍` বুট থেকে অনুপ্রাণিত হয়ে আমরা উপস্থাপন করছি ‍‍`এক্স ক্রেজিফাস্ট লা এস্ত্রেলাস (বুট)‍‍`।

কানাডায় অ্যাডিডাসের পেজ থেকে নতুন এই বুট প্রতিজোড়া বিক্রি করা হচ্ছে ১৯০ ডলারে। স্পেনে অবশ্য এই বুটের দাম ২৬০ ডলার। তবে মেসির দেশ আর্জেন্টিনায় এই বুট এখনও আসেনি বলে জানিয়েছে ক্লারিন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ