• ঢাকা শনিবার
    ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
আফ্রিকান নেশনস কাপ

রূপকথাকে হারিয়ে শিরোপা জিতলো আইভরি কোস্ট

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৮:২৭ এএম

রূপকথাকে হারিয়ে শিরোপা জিতলো আইভরি কোস্ট

ক্রীড়া ডেস্ক

রূপকথাকেও হার মানিয়ে আফ্রিকান নেশনস কাপের শিরোপা জয় করেছে আইভরি কোস্ট। রোববার আইভরি কোস্টের আবিদজানের আলাসানে উয়াতারা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনাল খেলায় সুপার ঈগল খ্যাত নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে তারা।

দুর্ভাগ্য নাইজেরিয়ার। আগে গোল করেও তারা শিরোপার দেখা পায়নি। প্রথমার্ধে উইলিয়াম ট্রুস্ট ইকংয়ের গোলে এগিয়ে গিয়েছিল নাইজেরিয়া। প্রথমার্ধে আইভরি কোস্ট গোল পরিশোধে ব্যর্থ হলেও দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে তারা শিরোপা জয় নিশ্চিত করে। ফ্রাঙ্ক কেসি ৬২ মিনিটে সমতায় ফেরানোর পর সেবাস্তিয়েন হ্যালের জয়সূচক গোলটি করেন।

এবার নিয়ে আইভরি কোস্ট তৃতীয়বারের মধ্যে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব অর্জন করলো। শিরোপা সংখ্যায় তারা নাইজেরিয়ার পাশে এসে বসেছে। আইভরি কোস্ট ১৯৯২ সালে প্রথমবার শিরোপা উৎসব করেছিল। ২০১৫ সালে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হওয়ার পর আট বছর ব্যবধানে আবার শিরোপা জয়ের কৃতিত্ব দেখাল। শিরোপা জয়ের সংখ্যায় এখন তাদের উপরে রয়েছে ঘানা (৪), ক্যামেরুন (৫) ও মিশর (৭)।

শিরোপা জয় হ্যালের জন্য অন্যরকম এক অভিজ্ঞতা। ক্লাব ফুটবলে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে খেলা হ্যালের ২০২২ সালের জুলাইয়ে ক্যান্সার ধরা পড়ে। সেই মরণব্যাধিকে হারিয়ে তিনি আজ জাতীয় বীর। অবশ্য টুর্নামেন্টের শুরুতে তিনি খেলতে পারেননি। গোড়ালির ইনজুরিতে ভুগছিলেন। রাউন্ড অব সিক্সটিনে বর্তমান চ্যাম্পিয়ন সেনেগালের বিপক্ষে প্রথম ম্যাচ খেলেন। আর এখন তো জাতীয় বীর তিনি।

তবে আইভরি কোস্টের এ সাফল্য রূপকথাকেও হার মানিয়েছে। গ্রুপ পর্বে তিন ম্যাচের দুটোতেই হেরেছিল। সেরা তৃতীয় দলের হয়ে একটি হয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছেছিল। গ্রুপ পর্বের দুই হারের ফলে বিদায় নিতে হয়েছিল সে সময়ের কোচ বিদায় নিতে হয়েছিল। দায়িত্ব নিয়েছিলেন ইমার্সে ফা। তার ছোঁয়া পেয়ে দলটা যেনো ফিনিক্স পাখির মতো জেগে ওঠে। আর জয় করে নেয় শিরোপা।

 

 

 

আর্কাইভ