• ঢাকা মঙ্গলবার
    ১৬ জুলাই, ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

পরিবারের সদস্যদের নিয়ে গল্পগ্রন্থ পড়েপা‍‍`র মোড়ক উন্মোচন

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ১১:২৭ পিএম

পরিবারের সদস্যদের নিয়ে গল্পগ্রন্থ পড়েপা‍‍`র মোড়ক উন্মোচন

ছবিঃ সংগৃহীত

গাইবান্ধা প্রতিনিধি

সগাইবান্ধার সুন্দরগঞ্জে পরিবারের সদস্যদের নিয়ে কথাসাহিত্যিক কঙ্কন সরকারের গল্পগ্রন্থ পড়েপা‍‍`র ব্যতিক্রমী মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) দুপুরে উপজেলার সোনারায় ইউনিয়নের পশ্চিম বৈদ্যনাথ গ্রামে লেখকের নিজ বাড়িতে এ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

পড়েপা‍‍`র মোড়ক উন্মোচন করেন গ্রন্থটির লেখক কঙ্কন সরকার, লেখক পত্নী শিল্পী রানী সরকার, বড় মেয়ে কল্পিতা ইন্দ্রানী সরকার, ছোট মেয়ে অবন্তিকা সরকার অমৃতা।

গ্রন্থটির লেখক কথাসাহিত্যিক কঙ্কন সরকার বলেন, ‍‍`পরিবারের সদস্যদের ত্যাগ আছে বলে বইটি প্রকাশ করতে পেরেছি। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশে সদস্যদের মাধ্যমে পড়েপা‍‍`র মোড়ক উন্মোচনের এ ব্যতিক্রমী আয়োজন।‍‍`

উল্লেখ্য, গ্রন্থটিতে ১০টি ভিন্ন ভিন্ন স্বাদের গল্প রয়েছে। যার বেশ কয়েকটি বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশ পেয়েছে। কঙ্কন সরকার বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করেন। লিখতে গিয়ে যে রসদ দরকার তা সংগ্রহে চেষ্টা ও পরিশ্রমের কোনো ঘাটতি দেননা। জিজ্ঞাসু ও কৌতূহলী এই লেখকের লেখাগুলো পড়লেই বোঝা যাবে তা। অনুসন্ধানী এই লেখকের সামাজিক বিশ্লেষণ তথা সমাজের যে বিষয়গুলো তার মনকে নাড়া দিয়েছে গল্পের আদলে তা তুলে এনেছেন তিনি। সে গল্পে নেই কথার বাড়াবাড়ি। যা পাঠকের আকর্ষণ হারিয়ে ফেলবে। সহজ সরল শব্দের বুনোটে আকর্ষণীয় করে গড়ে তোলা গল্পগুলি। এ বইতে আছে প্রেম, আছে সামাজিক নানা রকমের সংকট কিংবা অসঙ্গতির চিত্র, আছে বিলুপ্ত প্রায় চিঠির স্বাদ, আছে মুক্তিযুদ্ধের কথা, আছে সামাজিক সম্প্রীতির কথা, আছে করোনাকালীন বন্দীত্বের দিনে বেঁচে থাকার সংগ্রামের কথা, আছে নদীর সাথে সংগ্রামী জীবনের কথা। গল্পের যে স্বাদ তা লেখকের নিজস্ব ঢংএ গড়া। 

২০২৩ সালের অমর একুশে গ্রন্থ মেলায় গল্পগ্রন্থটি প্রকাশ করেছে নৈঋতা ক্যাফে। প্রচ্ছদ করেছেন রাশেদ রানা। দাম রাখা হয়েছে ৩০০ টাকা। বইটি নৈঋতা ক্যাফেসহ দেশের বিভিন্ন লাইব্রেরি ও অনলাইন বুক শপে পাওয়া যাবে।

 

সাজেদ/

আর্কাইভ