• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

রানা প্লাজা ট্রাজেডি: সোহেল রানার জামিন আপিলে স্থগিত

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৮:৩৯ পিএম

রানা প্লাজা ট্রাজেডি: সোহেল রানার জামিন আপিলে স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন ১০ জুলাই পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগ।

সোমবার (৮ মে) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে গত ৯ এপ্রিল রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা হত্যা মামলায় ভবনটির মালিক সোহেল রানাকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত করে আপিল বিভাগে পাঠিয়ে দেন চেম্বার আদালত। গত ৬ এপ্রিল এ মামলায় সোহেল রানাকে জামিন দেন হাইকোর্ট। এর ফলে তার কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছিলেন আইনজীবীরা।
 
তার জামিন বিষয়ে রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি আকরাম হোসেন চৌধুরী ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট কামরুল ইসলাম। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মুনমুন আক্তার।


রানা প্লাজা ধস ও হতাহতের ঘটনায় করা হত্যা মামলায় গত বছরের ১ মার্চ ভবনটির মালিক সোহেল রানাকে কেন জামিন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সেই রুলের শুনানিতে সোহেল রানাকে জামিন দেন হাইকোর্ট।

প্রসঙ্গত, বাংলাদেশের পোশাকশিল্পের ইতিহাসে অন্যতম বড় ট্র্যাজেডি রানা প্লাজা ধস। দুঃসহ স্মৃতি আর আর্তনাদে পেরিয়েছে ওই ঘটনার ১০ বছর, কিন্তু এখনও হয়নি বিচার। রানা প্লাজা ধসে ১ হাজার ১৩৬ জনের প্রাণহানির ঘটনায় করা মামলাও এগোচ্ছে কচ্ছপ গতিতে। ২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনা ঘটে।


এডিএস/

আর্কাইভ