• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সংকট সামাল দিতে ব্যাংক বন্ধ রাখছে শ্রীলঙ্কা

প্রকাশিত: জুন ৩০, ২০২৩, ০২:৩৯ এএম

সংকট সামাল দিতে ব্যাংক বন্ধ রাখছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার অভ্যন্তরীণ ঋণ ৪২ বিলিয়ন ডলার। এই বড় অঙ্কের ঋণের বোঝা সামাল দিতে ঢেলে সাজাতে হবে ব্যাংক ব্যবস্থা। আর এ জন্য পাঁচ দিনের জন্য ব্যাংক বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি।

স্বাধীনতার পর এত বড় সংকট দেখেনি শ্রীলঙ্কা। দেশের বৈদেশিক ও অভ্যন্তরীণ দুই ক্ষেত্রেই এখন দেনার পাহাড়। অভ্যন্তরীণ ঋণের দেনা মেটাতে ব্যাংক বন্ধ রেখে অর্থনৈতিক কাঠামো পুনর্গঠনের প্রক্রিয়াকে আত্মঘাতী বলছেন অনেকেই।

অক্সফোর্ড ইকোনোমিকসের অর্থনীতিবিদ অ্যালেক্স হোম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘সরকার ব্যাংক বন্ধের সিদ্ধান্ত নিয়ে সাধারণ ছুটি ঘোষণা দিয়েছে। এটি বার্তা দেয়, শ্রীলঙ্কার জন্য কোনো না কোনোভাবে ব্যাংক সচল রাখা এখন ঝুকিঁপূর্ণ।’

 বৃহস্পতিবার (২৯ জুন) থেকে দেশটির ব্যাংক বন্ধ ও সাধারণ ছুটি চলবে আগামী পাঁচদিন। চলতি সপ্তাহের শুরুর দিকে দেশটির রাষ্ট্রপতি রণিল বিক্রমসিংহ জানিয়েছেন, 

কোনোভাবেই যাতে আরেকটি সংকটের মুখে না পড়ে ও দেশটির ব্যাংকিং ব্যবস্থা হুমকির সম্মুখীন না হয়, তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার (২৮ জুন) বিক্রমসিংহের মন্ত্রিপরিষদে কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি থেকে শুরু করে অন্যান্য বিষয় পুনর্গঠনের সিদ্ধান্ত নেয়ার বিষয়ে সম্মতি প্রস্তাব দেয়া হয়। সম্প্রতি বিষয়টি দেশটির সংসদে উঠবে বলে জানানো হয়েছে।

 এ বিষয়ে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান নন্দলাল বীরসিংহ বলেছেন, পাঁচদিন ধরে ব্যাংক ও বাজার বন্ধ থাকবে। একটি কার্যকরী সিদ্ধান্তের জন্য এ সময় নেয়া হয়েছে। তবে ব্যাংকে যাদের টাকা আছে বা বিনিয়োগ করেছেন তারা নিশ্চিত থাকতে পারেন বলে জানিয়েছেন নন্দলাল।

 গত বছর থেকে সংকটময় সময় পার করছে শ্রীলঙ্কা। স্বাধীনতার পর প্রথমবারের মতো দেশটি ঋণখেলাপি হয় এবং বড় রকমের বিপদে পড়ে। তবে সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৩ বিলিয়ন ডলার বেইল আউট প্যাকেজ ও বিশ্বব্যাংকের দেয়া ৭০০ মিলিয়ন ডলার সহযোগিতায় কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে দেশটি।

 বিশ্বব্যাংক জানিয়েছে, সাহায্যের ৭০০ মিলিয়নের ৫০০ মিলিয়ন ডলার দেয়া হচ্ছে বাজেট সহযোগিতা ও বাকি ২০০ মিলিয়ন দেশটির মানুষের জীবনমান উন্নয়নের জন্য। 

এছাড়া আইএমএফের চার বছর মেয়াদি ৩ বিলিয়ন ডলারের বেইল আউট প্যাকেজকে শ্রীলঙ্কার জন্য ‍‍`লাইফলাইন‍‍` বলছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যে শ্রীলঙ্কা আইএমএফ থেকে ৩৩০ মিলিয়ন ডলার ঋণ পেয়েছে।

 শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের দেয়া তথ্যানুযায়ী, দেশটিতে এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি ২ শতাংশ হ্রাস পেতে পারে। তবে ২০২৪ সালে ৩ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে ধারণা করছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। তবে আইএমএফের ধারণা অনুযায়ী, ২০২৪ সালে শ্রীলঙ্কার অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে দেড় শতাংশ।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ