• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

নিখুঁত ত্বকের জন্য কতটা জরুরি ‘বিউটি স্লিপ’?

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২, ০৬:৪২ পিএম

নিখুঁত ত্বকের জন্য কতটা জরুরি ‘বিউটি স্লিপ’?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঠিকমতো ঘুম না হলে মুখ ম্লান দেখায়। ত্বকে নিষ্প্রাণ হয়ে পড়ে, জৌলুস হারিয়ে যায়। সুতরাং, ‍‍‘বিউটি স্লিপ‍‍’ হওয়া দরকার, জেনে নিন...
Beauty Sleep: অনিদ্রা বাড়ায় ব্রণের সমস্যা, নিখুঁত ত্বকের জন্য কতটা জরুরি ‍‍‘বিউটি স্লিপ‍‍’?

রাতে ঘুম না হলে পরদিন সকালে ক্লান্তি থেকে যায়। কাজ করার শক্তি চলে যায়। সারাদিন ধরে শুধু ঘুম পায়। মনে হয়, দিনের মাঝে একটু ঘুমিয়ে নিলে শরীর মন চাঙ্গা হয়ে যাবে। দিনের পর দিন যদি রাতে এভাবেই ঘুম না হয়, তাহলে মুশকিলের। অনিদ্রার সমস্যা শরীর ও মনের উপর মারাত্মক চাপ তৈরি করে। কিন্তু ঘুমের অভাবে আপনার ত্বকের বেহাল দশা হতে পারে, সেটা কি জানেন? স্বাস্থ্যোজ্জ্বল পেতে গেলেও ঘুমের প্রয়োজন। ঘুমের অভাব ত্বকের উপর কী প্রভাব ফেলে, চলুন দেখে নেয়া যাক…

গবেষণায় দেখা গিয়েছে, সাত থেকে আট ঘণ্টা ঘুম না হলে তা আমাদের শরীরের ওপর মারাত্মক প্রভাব ফেলে। এতে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ইমিউনিটি সিস্টেম। ফলে, সহজেই রোগে পড়ে যেতে পারেন আপনি। ত্বকও কিন্তু আমাদের শরীরেরই একটা অংশ। সুতরাং, রোগ প্রতিরোধের ক্ষমতা কমে গেলে তার প্রভাব তো ত্বকেও পড়বে। এ ক্ষেত্রে চর্মরোগের সমস্যা বেশি দেখা যেতে পারে। এগজ়িমার মতো চর্মরোগের পিছনে অনেক সময় ঘুমের অভাবও দায়ী হতে পারে।

ঘুমের অভাব হলে শরীরের হরমোনের তারতম্য ঘটে। এতে স্ট্রেস হরমোন কর্টিসল ক্ষরণের পরিমাণ বেড়ে যায়। এতে যেমন মানসিক চাপ বাড়ে তেমনই ত্বকের ওপরও নানা সমস্যা দেখা দেয়। অনেকেই হয়তো জানেন না যে ব্রণের সমস্যার পিছনে হরমোনের ভারসাম্যহীনতা দায়ী হয়। এ ক্ষেত্রে ঘুম না হলে পরদিন সকালে মুখে ব্রণ হওয়াটা খুব স্বাভাবিক।

ঘুমের অভাবে চোখের তলায় কালচে দাগ এটাও কিন্তু খুব স্বাভাবিক। এ ছাড়া ঘুম থেকে উঠে চোখের নীচে ফোলাভাব লক্ষ্য করেন অনেকেই। দিনের পর দিন অনিদ্রার সমস্যা আপনার মুখের সৌন্দর্য কেড়ে নিতে পারে। শরীরে হরমোনের তারতম্যের কারণে ত্বকের প্রদাহও দেখা দেয়। এ ছাড়া শরীর জলশূন্য হয়ে যেতে পারে। এতে ত্বকও আর্দ্রতা হারায়। যে কারণে ঠিকমতো ঘুম না হলে মুখ ম্লান দেখায়। ত্বকের জৌলুস হারিয়ে যায়, নিষ্প্রাণ হয়ে পড়ে।

সুতরাং, ‘স্লিপিং বিউটি’ হওয়া জরুরি। ঘুম ভাল করে হলে আপনার ত্বকও সময় পাবে পূর্ণগঠনের। সাত থেকে আট ঘণ্টা ঘুম আপনার মুখের রক্ত সঞ্চালন বৃদ্ধি করতে পারে। এতে ত্বকের জেল্লা নিজে থেকেই বৃদ্ধি পায়। তার ওপর বার্ধক্যের ছাপ এড়ানো সহজ হয়। প্রতিদিন ভাল ঘুম হলে ত্বকে বয়সের ছাপ রুখে দেয়া যায়। তখন কোনো অ্যান্টি-এজিং ক্রিমের প্রয়োজন নেই। ঘুম আমাদের শরীরের ক্ষত নির্মূল করতে সাহায্য করে। এর মধ্যে আমাদের ত্বকও রয়েছে। ত্বকের প্রদাহ কমাতে, ব্রণর সমস্যা দূর করতে দিনে ৭-৮ ঘণ্টার ঘুম জরুরি। সুতরাং, ‘বিউটি স্লিপ’ নিয়ে কোনো সমঝোতা চলবে না।

 

 

/এএল

আর্কাইভ