• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

শিগগিরই মিট দ্যা প্রেসে আসছেন নতুন পুলিশ প্রধান

প্রকাশিত: অক্টোবর ২, ২০২২, ১১:০৪ পিএম

শিগগিরই মিট দ্যা প্রেসে আসছেন নতুন পুলিশ প্রধান

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাতে নতুন পুলিশ প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আনুষ্ঠানিকভাবে খুব শিগগিরই গণমাধ্যমে কথা বলবেন পুলিশের নতুন আইজি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।  রোববার (২ অক্টোবর) সিটি নিউজ ঢাকার সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান।

চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘মিট দ্যা প্রেসে আসছি, তখন কথা হবে সবার সাথে।’

আগামী ৪ অথবা ৫ অক্টোবর নতুন পুলিশ প্রধান গণমাধ্যমের সঙ্গে কথা বলতে পারেন বলে পুলিশ সদর দফতরের মিডিয়া সেলের দায়িত্বশীল একজন কর্মকর্তা সিটি নিউজ ঢাকাকে নিশ্চিত করেছেন।

গত ৩০ সেপ্টেম্বর বিকেলে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। এর আগে ২৯ সেপ্টেম্বর বিকেলে র‌্যাব ডিজির পদ থেকে বিদায় নেন তিনি।

গত ২২ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে আইজিপির পদ থেকে ড. বেনজীর আহমেদকে অবসরে পাঠানো হয়। একইদিন আরেক প্রজ্ঞাপনে র‌্যাব মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে পুলিশ প্রধানের দায়িত্ব দেয় সরকার। আর র‌্যাব প্রধানের দায়িত্ব পান অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

নতুন পুলিশপ্রধানের দায়িত্ব পাওয়া চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ২০২০ সালের ৮ এপ্রিল র‌্যাব ডিজি হিসেবে দায়িত্ব পান। এর আগে তিনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহেলা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্মাতক সম্মান ও স্মাতকোত্তর ডিগ্রি লাভের পর ৮ম বিসিএস (পুলিশ) ক্যাডারে উত্তীর্ণ হয়ে ১৯৮৯ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন তিনি।

২০১৯ সালের মে মাসে তিনি অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পান। এর আগে তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি ছিলেন। পুলিশে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একবার ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) ও ‘প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম) পেয়েছেন। এ ছাড়া গত বছরের ১৮ অক্টোবর চৌধুরী আবদুল্লাহ আল-মামুনকে গ্রেড-১ পদে পদোন্নতি দেয় সরকার।

কর্মজীবনে আবদুল্লাহ আল-মামুন পুলিশ সদরদফতর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষার জন্য উজ্জ্বল অবদান রেখেছেন।

তিনি ডিএমপি-তে সহকারী কমিশনার, এপিবিএন-এ সহকারী পুলিশ সুপার, ব্রাহ্মণবাড়িয়া, সিরাজগঞ্জ ও চাঁদপুর জেলায় সার্কেল এএসপি, চাঁদপুর জেলায় অতিরিক্ত পুলিশ সুপার এবং ডিএমপি-তে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে নীলফামারী জেলার পুলিশ সুপার ছিলেন। পরে ডিএমপি-তে উপ-পুলিশ কমিশনার, পুলিশ হেডকোয়ার্টার্সে এআইজি (সংস্থাপন) ও এআইজি (গোপনীয়) এবং ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ছিলেন।

নবগঠিত ময়মনসিংহ রেঞ্জের প্রথম ডিআইজি ছিলেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তার হাত ধরেই ময়মনসিংহ রেঞ্জের প্রশাসনিক কাঠামো প্রতিষ্ঠা পায়। এরপর তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত আইজিপি হিসেবে পদোন্নতি পেয়ে তিনি পুলিশ হেডকোয়ার্টার্সে অতিরিক্ত আইজিপি (এইচআরএম) পদে আসীন হন।

এ ছাড়াও বাংলাদেশ পুলিশের সবচেয়ে পুরনো ও বিশেষায়িত ইউনিট সিআইডি প্রধান (অতিরিক্ত আইজিপি) হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২০ সালের ১৪ এপ্রিল বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-এর মহাপরিচালকের দায়িত্ব নেন। করোনা মহামারীর ভয়াবহ পরিস্থিতির মধ্যে দায়িত্ব গ্রহণের পর তার নেতৃত্বে সামাজিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যবিধি প্রতিপালন এবং সামাজিক সচেতনতা বৃদ্ধিতে র‌্যাবের অনবদ্য ভূমিকা ব্যাপক প্রশংসিত হয়েছে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে বসনিয়া-হার্জেগোভিনা, লাইবেরিয়া এবং দারফুরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

 

এআরআই

 

আর্কাইভ