• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
বিদেশি পর্যবেক্ষক নীতিমালা

চার মন্ত্রণালয় ও এনবিআরের সঙ্গে বৈঠকে ইসি

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৬:০০ পিএম

চার মন্ত্রণালয় ও এনবিআরের সঙ্গে বৈঠকে ইসি

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা যুগোপযোগী করতে চার মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৩ আগস্ট) বেলা ১১টা থেকে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে শুরু হয়েছে এ বৈঠক। পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং এনবিআরের সংশ্লিষ্ট প্রতিনিধিরা বৈঠকে অংশ নিয়েছেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইইউ প্রতিনিধিরা কমিশনের সঙ্গে বৈঠকে পর্যবেক্ষকদের কিছু যন্ত্রপাতি আনা এবং ট্যাক্স সংক্রান্ত বিষয়ে সুপারিশ করেছে। এছাড়া বিদ্যমান বিদেশি পর্যবেক্ষক নীতিমালা হালনাগাদসহ তাদের সুবিধার্থে নীতিমালায় কী যুক্ত করা যায় সে লক্ষ্যে বুধবার নির্বাচন ভবনে আন্তঃমন্ত্রণালয় সভা ডাকা হয়েছে। পররাষ্ট্র, স্বরাষ্ট্র, আইন, তথ্য ও সম্প্রচার এবং এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত হয়েছেন।

ইসি সূত্র জানায়, ইসির আন্তঃমন্ত্রণালয়ের সভায় ভোট পর্যবেক্ষণে আসা বিদেশিদের আবেদন সীমা, প্রয়োজনীয় কারিগরি সুযোগ-সুবিধা ও প্রাক নির্বাচনী একটি প্রতিনিধি দলের সুপারিশ পর্যালোচনা করে নীতিমালা হালনাগাদের বিষয় আন্তঃমন্ত্রণালয় মতামত নেবে ইসি।

ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনী প্রাক অনুসন্ধানী প্রতিনিধিদল প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন। আগামী অক্টোবরে মার্কিন প্রাক-নির্বাচনী পর্যবেক্ষণ দল আসছে। এসব নিয়ে বৈঠকে আলোচনা করা হবে বলেও ইসির পক্ষ থেকে জানানো হয়।

এদিকে, আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইইউর যত খুশি তত নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠানোকে স্বাগত জানিয়েছে নির্বাচন কমিশন। এজন্য সব প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে অনুরোধ করা হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ