• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
ছাপানো হয়েছে ১০ হাজার মনোনয়নপত্র

ভোটের লড়াইয়ে প্রস্তুত আওয়ামী লীগ

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৫:০১ পিএম

ভোটের লড়াইয়ে প্রস্তুত আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সে লক্ষ্যে আগামীকাল শুক্রবার দলীয় মনোনয়নপত্র বিতরণ শুরু করবে আওয়ামী লীগ। নির্বাচন সামনে রেখে এবার ১০ হাজার মনোনয়নপত্র বিক্রির প্রস্তুতি নিয়েছে। এ ছাড়া নির্বাচনে লড়াইয়ের জন্য অন্যান্য প্রস্তুতিও শেষ করেছে দলটি।

এদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন ঘিরে অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে দেশের প্রতিটি গ্রাম-গঞ্জ, ওয়ার্ড, পাড়া-মহল্লায় সতর্ক পাহারার প্রস্তুতিও নিয়েছে দলটি। তপশিল ঘোষণা-পরবর্তী কয়েকদিন কেউ যেন নাশকতা ও নৈরাজ্য সৃষ্টি করতে না পারে, সেজন্য সতর্ক থাকতে এবং এমন পরিস্থিতি তৈরি হলে দাঁতভাঙা জবাব দিতে সারা দেশের দলীয় ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, আগামীকাল ঢাকা জেলা আওয়ামী লীগের তেজগাঁও অফিসে নির্বাচন পরিচালনা কমিটির সভা থেকে মনোনয়নপত্র বিক্রির কাজ উদ্বোধন করবেন দলের সভাপতি শেখ হাসিনা। আর মনোনয়নপত্র বিক্রি ও জমার কার্যক্রম পরিচালিত হবে দলের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয় থেকে।

বিক্রি ও জমাদান প্রক্রিয়া সহজ করতে এবার অনলাইন এবং সরাসরি দুভাবেই মনোনয়নপত্র বিতরণ করবে আওয়ামী লীগ। প্রতিবারের মতো এবারও প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা ব্যবস্থা করা হয়েছে। আগের নির্বাচনগুলোতে অটটি বিভাগের জন্য অটটি বুথ করা হলেও এবার ঢাকা ও চট্টগ্রাম বিভাগের জন্য দুটি বাড়তি বুথসহ মোট ১০টি বুথ থাকবে। বুথগুলোর জন্য এরই মধ্যে আলাদা আলাদা টিম গঠন করা হয়েছে।

আওয়ামী লীগের দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন সিটি নিউজ ঢাকাকে বলেন, মনোনয়নপত্র ফি ও জমা নেওয়ার জন্য আলাদা আলাদা টিম করা হয়েছে। একই তথ্য জানিয়ে উপ-দপ্তর সম্পাদক সায়েম খান বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মোট ১০ হাজার মনোনয়নপত্র ছাপানো হয়েছে।

ক্ষমতাসীন এ দলের আয়ের অন্যতম বড় উৎস জাতীয় নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের মধ্যে মনোনয়নপত্র বিক্রি থেকে অর্জিত অর্থ। গত দুই জাতীয় নির্বাচনের ধারাবাহিকতায় এবারও নির্বাচন সামনে রেখে মনোনয়নপত্রের মূল্য বাড়ানো হয়েছে। ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ৫০ হাজার টাকা।

২০১৭ সালে সর্বশেষ নির্ধারিত মূল্য অনুযায়ী, জাতীয় সংসদের নির্বাচন ও উপনির্বাচনে মনোনয়নপত্রের মূল্য নির্ধারণ করা হয় ৩০ হাজার টাকা, যা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কার্যকর হয়। সে নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি থেকে আয় ছিল ৭ কোটি ৮০ লাখ টাকা। এর আগে ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বিক্রি হয় ২৫ হাজার টাকায়। সে সময় মনোনয়নপত্র বিক্রি করে দলটি আয় করে ৬ কোটি ৫২ লাখ টাকা। সংশ্লিষ্টদের ধারণা, আসন্ন জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি সাড়ে তিন হাজার ছাড়িয়ে যেতে পারে।

নাশকতা মোকাবিলায় মাঠে থাকবে আওয়ামী লীগ : অন্যদিকে গত মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে রুদ্ধদ্বার বৈঠক করেন দলের কেন্দ্রীয় নেতারা। তপশিল ঘোষণা কেন্দ্র করে কেউ যেন নাশকতা না করতে পারে, সেজন্য দেশব্যাপী নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা আসে এ বৈঠক থেকেই। এর অংশ হিসেবে তপশিল ঘোষণার পরই দেশব্যাপী বিভিন্ন এলাকা, বাজার ও প্রধান সড়কে অবস্থান এবং তপশিলকে স্বাগত জানিয়ে মিছিলের কর্মসূচি নেয় দলটি। পরবর্তী সময়েও কর্মসূচি অব্যাহত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র জানায়, বিএনপির ৪৮ ঘণ্টা অবরোধে সারা দেশের আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মীদের আরও বেশি সতর্ক অবস্থা এবং সতর্ক পাহারার সিদ্ধান্ত হয় বৈঠকে। দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোকেও সারা দেশে একই নির্দেশনা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেন, তপশিল ঘোষণার পর থেকে গ্রাম-গঞ্জ-শহরের প্রতিটি পাড়া-মহল্লায় আমাদের অবস্থান থাকবে। তপশিলকে স্বাগত জানিয়ে মিছিলের মাধ্যমে এ পাহারা শুরু হবে। সন্ত্রাসীরা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটালে তা প্রতিহত করা হবে।

এদিকে গতকাল সারা দেশের রাজপথ দখল রাখতে বিভিন্ন এলাকায় অবস্থান নেন আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, যুব মহিলা লীগসহ সব সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এ ব্যাপারে দলের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, নির্বাচনী তপশিল ঘোষণার সঙ্গে সঙ্গে সারা দেশে স্বাগত জানিয়ে মিছিল করা হয়েছে। একই সঙ্গে সতর্ক পাহারায় আছেন সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। বিএনপি-জামায়াত জোট যদি নাশকতা করে, তবে রেহাই দেওয়া হবে না।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ