• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শর্ত অনুযায়ী খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৯:২১ পিএম

শর্ত অনুযায়ী খালেদা জিয়া রাজনীতি করতে পারবেন না : তথ্যমন্ত্রী

ড. হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, (দণ্ড স্থগিতের) শর্ত অনুযায়ী খালেদা রাজনীতি করতে পারবেন না।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে পাঁচটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাছান মাহমুদ এ কথা বলেন।
নির্বাহী আদেশে দণ্ড স্থগিত থাকা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই বলে গতকাল কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক এবং আজ আইনমন্ত্রী আনিসুল হক মন্তব্য করেছেন। তাদের এ বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তথ্যমন্ত্রী বলেন, দেখুন, বাংলাদেশের আইন অনুযায়ী কেউ যদি দুই বছরের বেশি শাস্তিপ্রাপ্ত হন, তিনি নির্বাচন করতে পারেন না। খালেদা জিয়া দুই বছরের অনেক বেশি দণ্ডপ্রাপ্ত হয়েছেন। তার তো নির্বাচন করার প্রশ্নই আসে না। কেউ যদি বলে থাকে, সেটা বলতে পারে। যতদূর আইনকানুন জানি ও বুঝি, আমি ইতোমধ্যে খোঁজ-খবর নিয়েছি।


তিনি বলেন, তাকে (খালেদা জিয়া) শর্তসাপেক্ষে ঘরে থাকার অনুমতি দিয়েছে তার স্বাস্থ্য বিবেচনায়। তার শারীরিক অবস্থা এবং বয়স বিবেচনায় তাকে শর্তসাপেক্ষে কারাগারের বাইরে ঘরে অবস্থান করার অনুমতি দিয়েছে। সেই শর্ত অনুযায়ী তিনি রাজনীতিও করতে পারেন না।
তথ্যমন্ত্রী বলেন, শর্তের মধ্যে তিনি রাজনীতি করতে পারবেন, সেটি নেই। শর্তে বলা হয়েছে, তিনি ঘরে থেকে চিকিৎসা নেবেন। অন্য কোনো কর্মকাণ্ডে তিনি অংশগ্রহণ করবেন না, সেটি বলা আছে। সুতরাং তার রাজনীতি করতে পারারও কথা নয়।
আইনমন্ত্রী ও কৃষিমন্ত্রী দুজনই বলেছেন, রাজনীতি করতে খালেদা জিয়ার বাধা নেই—এ বিষয়ে পুনরায় দৃষ্টি আকর্ষণ করলে হাছান মাহমুদ বলেন, আইনমন্ত্রী রাজনীতি করতে পারবেন, সেটি বলেননি; আমি খোঁজ নিলাম। আইনমন্ত্রীর বক্তব্য ভিন্নভাবে কোনো কোনো গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। অন্যরা কে কী বলেছে, আমি জানি না।
হাছান মাহমুদ বলেন, আমি সরকারের তথ্যমন্ত্রী হিসেবে বলছি, যে শর্তে তাকে (খালেদা জিয়া) ঘরে থাকার অনুমতি দেওয়া হয়েছে, সেই শর্ত অনুযায়ী তার রাজনীতি করতে পারার কথা নয়।

 

আরিয়ানএস/

আর্কাইভ