• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দেশে ‘৭৫-এর মতো কোনো পরিস্থিতি সৃষ্টি করতে দেয়া হবে না : তথ্যমন্ত্রী

প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০১:০৭ এএম

দেশে ‘৭৫-এর মতো কোনো পরিস্থিতি সৃষ্টি করতে দেয়া হবে না : তথ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ক্ষমতা হারালেও বিএনপি হত্যার রাজনীতি ছাড়তে পারেনি বলে অভিযোগ করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। দেশে ‘৭৫-এর মতো কোনো পরিস্থিতি সৃষ্টি করতে দেয়া হবে না বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিএনপি নেতার দেয়া হত্যার হুমকির প্রতিবাদে সোমবার (২২ মে) মিরপুরে ঢাকা মহানগর আওয়ামী লীগ (উত্তর) আয়োজিত প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।  

তথ্যমন্ত্রী দাবি করেন, ‘বিএনপি রাজনৈতিকভাবে আওয়ামী লীগকে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে। তাই এখন তারা প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিচ্ছে। কিন্তু তাদের হত্যার রাজনীতি করতে দেয়া হবে না। আওয়ামী লীগ প্রস্তুত আছে। আর কোনো ‘৭৫ দেশের মাটিতে সংঘটিত হবে না।’

বিএনপি দেশে অশান্তি সৃষ্টির মাধ্যমে ফায়দা লুটতে চায় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, দলটির উদ্দেশ্য দেশে অশান্তি সৃষ্টি করা। সমাবেশের নামে তারা বিশৃঙ্খলা করছে।

তবে আওয়ামী লীগ বিএনপির ফাঁদে পা দেবে না জানিয়ে তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ ধৈর্য্য ধরে আছে। আমরা বিএনপির উসকানিতে সাড়া দেইনি।’

ক্ষমতা থেকে বের হয়েও খালেদা জিয়া হত্যার রাজনীতি ত্যাগ করতে পারেননি উল্লেখ করে তিনি আরও বলেন, ‘এটাই তাদের প্রাণের কথা, তাই রাজশাহীর বিএনপি নেতা মুখ ফসকে কথাটা বলে ফেলেছে।’

হাছান মাহমুদ বলেন, বিএনপির অপরাজনীতির কারণেই মার্কিন দূতাবাস সতর্কতা জারি করেছে। তারা বিদেশিদের ও দেশের মানুষকে আতংকিত করতে চায়।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতা, রাজশাহী জেলা বিএনপির আহ্বাবায়ক আবু সাঈদ চাঁদের শুধু গ্রেফতার নয়, দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতারা। তার শাস্তি নিশ্চিত করা না হলে সারাদেশে আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তারা।

সম্প্রতি রাজশাহীতে এক সমাবেশে ‘শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে’ বলে হুমকি দেন জেলা বিএনপির আহ্বাবায়ক আবু সাঈদ চাঁদ। তার এমন বক্তব্যের প্রতিবাদে ফুঁসে উঠেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। সোমবার রাজধানীসহ সারাদেশে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেন তারা।

সকালে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে যুবলীগ। এছাড়া রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক লীগ।  


অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অনুষ্ঠিত ছাত্র সমাবেশ থেকে শেখ হাসিনাকে হত্যার হুমকিদাতাকে বিচারের আওতায় আনার দাবি জানান ছাত্রলীগ নেতারা। প্রয়োজনে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘেরাওয়ের হুঁশিয়ারি দেন তারা।

এছাড়া বিশ্ববদ্যিালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে মানববন্ধন করে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। 

 

জেকেএস/

আর্কাইভ