• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

উচ্চশিক্ষা নিতে ‘প্রফেসর’ ভর্তি হলেন বিশ্ববিদ্যালয়ে

প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ১২:৫০ এএম

উচ্চশিক্ষা নিতে ‘প্রফেসর’ ভর্তি হলেন বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শ্রীলঙ্কায় ফ্র্যাঞ্চাইজি লিগের একটি ম্যাচ চলছিল। সে সময় মাঠে ফিল্ডিং দিতে থাকা এক খেলোয়াড়ের জার্সিতে হঠাৎই চোখ আটকে যায়। কারণ, তার নামের জায়গায় লেখা ‘প্রফেসর’। তবে এই নামটির প্রচলন আরও আগে হয়েছিল। ক্রিকেটের জন্য উচ্চশিক্ষা সম্পূর্ণ করতে পারেননি, তবে জিজ্ঞাসু মনোভাবের জন্য এই উপাধি পান সাবেক পাকিস্তানি অধিনায়ক মোহাম্মদ হাফিজ।

এবার সেই অসম্পূর্ণ শিক্ষায় পূর্ণতা দিতে করাচি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন সাবেক এই অলরাউন্ডার। শুক্রবার তিনি বিশ্ববিদ্যালয়ের হেলথ ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের (এইচপিইএসএস) ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হয়েছেন।

প্রফেসর উপাধি প্রাপ্তির পেছনের প্রেক্ষাপট নিয়ে হাফিজ জানান, ‘আমার মনে হয় আমার জিজ্ঞাসু মনোভাব ও খেলা নিয়ে জ্ঞানের জন্য আমাকে ওরা প্রফেসর বলে ডাকে। ইংল্যান্ডে খেলার সময় এক এজেন্ট আমাকে ওই নামে ডাকা শুরু করে। কারণ, ওকে আমি প্রচুর প্রশ্ন করছিলাম। তারপর ধারাভাষ্য দেওয়ার সময় রমিজ রাজাও নামটি উচ্চারণ করেন। এভাবে সবাই আমাকে প্রফেসর বলে ডাকা শুরু করে।’

করাচি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘পাকিস্তানের সরকারি খাতের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়ের অংশ হতে পেরে উচ্ছ্বসিত হাফিজ। তিনি আশা করেন এইচপিইএসএস তাঁর উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্নপূরণে সহায়তা করবে। করাচি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আশা, সাবেক পাকিস্তান অধিনায়কের ক্রিকেটীয় অভিজ্ঞতা থেকে শিক্ষার্থীরা উপকৃত হবেন।’

এর আগে, ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ডকে হারানোর পর পাকিস্তান দলের খেলোয়াড়দের জন্য পূর্ণাঙ্গ শিক্ষাবৃত্তি ঘোষণা করেছিল করাচি বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক অঙ্গনে যেসব ক্রীড়াবিদ পাকিস্তানকে গর্বিত করেছেন, তাদের জন্য সব প্রাতিষ্ঠানিক ব্যয়সহ সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে সিদ্ধান্ত নিয়েছে করাচি বিশ্ববিদ্যালয়। উপাচার্য ডক্টর খালিদ মাহমুদ ইরাকি এ তথ্য নিশ্চিত করেন।

দেশটির সংবাদমাধ্যম জিওসুপারের খবরে বলা হয়, পেশাদার ক্রিকেটের ব্যস্ততায় পড়াশোনা চালিয়ে যেতে পারেননি হাফিজ। শুক্রবার করাচি বিশ্ববিদ্যালয়ের হেলথ ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্সের (এইচপিইএসএস) ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হয়েছেন তিনি। পরে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর খালিদ মাহমুদ ইরাকি ও এইচপিইএসএসের চেয়ারম্যান ডক্টর বাসিত আনসারির সঙ্গে দেখা করেন।

পাকিস্তানের জার্সি গায়ে দীর্ঘদিন দাপটের সঙ্গে খেলেছেন মোহাম্মদ হাফিজ। ১৯৮০ সালে পাঞ্জাবে জন্ম নেওয়া হাফিজ আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২০২২ সালে অবসর নেন। ২০০৩ সালে ক্যারিয়ার শুরুর পর ৫৫ টেস্ট, ২১৮ ওয়ানডে এবং ১১৯টি-টোয়েন্টি খেলেছেন তিনি। এছাড়া, ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে হাফিজ পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন। তিন ফরম্যাট মিলিয়ে ২১টি শতকের পাশাপাশি মিস্টার প্রফেসরের সংগ্রহ ১২ হাজার ৭৮০ রান।

আর্কাইভ