• ঢাকা রবিবার
    ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১
ফৌজদারি মামলায় অভিযুক্ত

তবু কেন জনপ্রিয়তার শীর্ষে ট্রাম্প?

প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০৫:৫১ পিএম

তবু কেন জনপ্রিয়তার শীর্ষে ট্রাম্প?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চার মাসের মধ্যে তৃতীয়বারের মতো ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আইনি ঝামেলা যতই বাড়তে থাকুক, ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা একটুও কমেনি। উল্টো অন্য সব মনোনয়ন প্রত্যাশীদের চেয়ে জনপ্রিয়তায় অনেক এগিয়েই আছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। খবর বিবিসির।

পুরো বিশ্বের চোখ এখন ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দিকে। নির্বাচন যতই ঘনিয়ে আসছে, দেশটির রাজনৈতিক অস্থিরতা ততোই বাড়ছে। তবে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একের পর এক বিতর্কিত ঘটনায় নিজেকে জড়িয়েছেন তিনি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে জড়িয়েছেন আইনি জালে। এরই মধ্যে চার মাসের মধ্যে তৃতীয়বারের মতো ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়েছেন ট্রাম্প।

এ অবস্থায় শঙ্কা দেখা দিয়েছে তার প্রেডিসেন্ট নির্বাচনে প্রার্থী হওয়া নিয়ে। তবে আইনবিদরা বলছেন, সবকিছু ঠিক থাকলে আইনি মারপ্যাঁচে ঠিকই উতরে যাবেন ট্রাম্প। বিশ্লেষকরাও বলছেন একই কথা, তাদের মতে, মামলায় অভিযুক্ত হওয়ার পর ট্রাম্পের জনপ্রিয়তা কমার বদলে বেড়েছে। ফৌজদারি মামলাগুলোতে অভিযুক্ত হওয়ার পর যেন তার অবস্থান আরও শক্তিশালী হয়েছে।

জুলাই মাসে একাধিক জনমত জরিপের এক গড় থেকে দেখা যায়, ডোনাল্ড ট্রাম্প এসব জরিপে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিসেন্টিসের চেয়ে ৩৭ শতাংশের ব্যবধানে এগিয়ে আছেন। কিন্তু ফেব্রুয়ারি মাসে চিত্রটা ছিল ভিন্ন। তখন ট্রাম্প ও ডিসেন্টিসের মধ্যে জনসমর্থনের পার্থক্য ছিল মাত্র দুই শতাংশ। তারপর থেকে ডিসেন্টিসের সমর্থন ক্রমাগত কমতে থাকে।

এপ্রিল মাসে প্রথমবারের মতো অভিযুক্ত হওয়ার পর থেকে ট্রাম্পের পক্ষে সমর্থন বেড়েছে। যদিও ট্রাম্পই হলেন ফৌজদারি মামলায় অভিযুক্ত হওয়া প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

তবে, প্রথমবার গ্রেফতার হওয়া ও আদালতে হাজিরা দেয়ার পর থেকে ট্রাম্পই পরিণত হয়েছেন রিপাবলিকান ভোটারদের প্রথম পছন্দে। আর রিপাবলিকান ভোটারদের ৪০ থেকে ৪৫ শতাংশই ট্রাম্প সমর্থক।

ট্রাম্পের সমর্থকদের মতে, তার প্রতি অন্যায় করা হচ্ছে, তার বিরুদ্ধে এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তাই ট্রাম্প তৃতীয় বা এমনকি চতুর্থ মামলায় অভিযুক্ত হলেও তার সমর্থকদের মধ্যে এর কোনো প্রভাব পরবে না বলে মত বিশ্লেষকদের।

 

সিটি  নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ