• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকে কেমন ছিলেন লিটন?

প্রকাশিত: জুন ১৭, ২০২৩, ০৭:২৫ পিএম

টেস্ট অধিনায়ক হিসেবে অভিষেকে কেমন ছিলেন লিটন?

ক্রীড়া ডেস্ক

সাদা পোশাকে ক্রিকেট খেলাটা সবসময় গর্বের। সব খেলোয়াড়ের স্বপ্নই থাকে লাল বলের ক্রিকেটে নিজেকে মেলে ধরা। সঙ্গে যদি যোগ হয় অধিনায়কত্ব, তাহলে তো কথায় নেই। লিটন দাস যেন সেই ইচ্ছার ষোলকলাই পূর্ণ করলেন।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে সদ্য সমাপ্ত ঢাকা টেস্টে প্রথমবারের মতো লিটন দায়িত্ব পান টেস্ট অধিনায়কের। দায়িত্ব নিয়েই বাজিমাত তারকা এই ব্যাটারের। অধিনায়ক হিসেবে টেস্ট ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচে লিটন চিনিয়েছেন নিজেকে অন্যভাবে। মাঠে সবসময় তাকে দেখা গেছে কাম এন্ড কুল। 

যখন যে বোলার প্রয়োজন ঠিক তখনই তাকে এনেছেন বোলিংয়ে। দেখিয়েছেন ধৈর্যের দক্ষতা। মাঠে পরামর্শ করতেও দেখে গেছে সাবেক অধিনায়কদের সঙ্গে। বিশেষ করে নজরে এসেছে মুশফিকুর রহিম, মুমিনুল হকদের সঙ্গে আলোচনার দৃশ্য। যখনই কোনো আলোচনার প্রয়োজন পড়েছে, লিটন নিয়েছেন সে সব টোটকা।

অধিনায়ক লিটনকে অবশ্য সফল বলায় যায়। কেননা অভিষেক টেস্ট অধিনায়ক হিসেবে লিটন জিতেছেন বড় রানে্রব ব্যবধানে। অবশ্য ব্যাট হাতে প্রথম ইনিংসে ব্যর্থ হয়েছিলেন লিটন, করেছিলেন মোটে ৯ রান। তবে দ্বিতীয় ইনিংসে ফেরেন রাজার বেশে। ৬৬ রানে অপরাজিত থেকেছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। 

এদিকে লিটনের অভিষেক টেস্টে আলো ছড়িয়েছেন নাজমুল হোসেন শান্ত, মুমিনুৃল হকরা। শান্ত অবশ্য করেছেন জোড়া সেঞ্চুরি, মুমিনুল করেছেন একটি। এই দুই ব্যাটারের আলো ঝলকেই মূলত সহজে জয়ের আলো খুঁজে পেয়েছে বাংলাদেশ দল।  

 

বিএস/

আর্কাইভ