• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

শাকিল-সালমানের ব্যাটে পাকিস্তানের প্রতিরোধ

প্রকাশিত: জুলাই ১৮, ২০২৩, ০২:৫৫ এএম

শাকিল-সালমানের ব্যাটে পাকিস্তানের প্রতিরোধ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়েছিল পাকিস্তান। মাত্র ১০১ রান তুলতেই তারা হারিয়ে বসে গুরুত্বপূর্ণ ৫ উইকেট। তবে শেষদিকে সৌদ শাকিল ও আগা সালমান প্রতিরোধ গড়ে দলকে ফিরিয়েছে লড়াইয়ে।

সোমবার (১৭ জুলাই) গলে টেস্টের দ্বিতীয় দিন শেষে সালমান ও শাকিলের ১২০ রানের অপরাজিত জুটিতে ভর করে ৫ উইকেট হারিয়ে ২২১ রান করেছে পাকিস্তান। শাকিল ৮৮ বলে ৬ চারের মারে ৬৯ রানে অপরাজিত আছেন। ৮৪ বলে ৬ চার ও ১ ছক্কায় ৬১ রান করে ক্রিজে টিকে আছেন সালমান।

৬ উইকেট হারিয়ে ২৪২ রানে এদিন শুরু করেছিল শ্রীলঙ্কা। তবে স্বাগতিকদের ইনিংস খুব একটা বড় করতে দেননি নাসিম শাহ ও আবরার আহমেদরা। আগের দিন ৯৪ রানে অপরাজিত থাকা ধনাঞ্জয়া ডি সিলভা ১২২ রান করে ক্রিজ ছাড়েন। নাসিম শাহের বলে তিনি ক্যাচ তুলে দেন শান মাসুদের হাতে। শেষ পর্যন্ত বিশ্ব ফের্নান্দো ২১ রানে অপরাজিত থাকলেও তাকে সঙ্গ দিতে পারেননি কাসুন রাজিথা, প্রভাত জয়াসুরিয়ারা। তাতে সবকটি উইকেট হারিয়ে ৩১২ রানে থামে লঙ্কানদের প্রথম ইনিংস। পাকিস্তানের বোলারদের মধ্যে ৩টি করে উইকেট তুলে নেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম ও আবরার আহমেদ।

বল হাতে দিনটা ভালোভাবে শুরু করলেও, ব্যাট হাতে একেবারেই আলো ছড়াতে পারেনি পাক ব্যাটাররা। ইনিংস শুরুর দ্বিতীয় ওভারেই রাজিথার বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইমাম-উল-হক। এরপর আবদুল্লাহ শফিকের সঙ্গে ৪৪ রানের জুটি গড়েন শান মাসুদ। শফিক ২৮ বলে ১৯ বরে প্রভাত জয়াসুরিয়ার শিকার হন। তৃতীয় উইকেটে মাসুদ আবার ২০ রানের জুটি গড়েন বাবর আজমের সঙ্গে। দলীয় ৬৭ রানে মাসুদ ও ৭৩ রানে সাজঘরে ফেরেন বাবর।

মাসুদ ৩৯ ও বাবর ১৩ রান করেন। ক্রিজে স্থায়ী হতে পারেননি সরফরাজ আহমেদও। ১৫ বলে ১৭ রান করে জয়াসুরিয়ার লেগ বিফোরের ফাঁদে পড়ে ক্রিজ ছাড়েন তিনি। তাতে মাত্র ১০১ রান তুলতেই ৫ উইকেট হারায় তারা। এরপর ষষ্ঠ উইকেটে এসে দলের হাল ধরেন শাকিল ও সালমান। তাদের ১২০ রানের অপরাজিত জুটিতে ভর করে দিন পার করে সফরকারীরা।  দিনশেষে লঙ্কানদের তুলনায় ৯১ রানে পিছিয়ে পাকিস্তান।

 

জেকেএস/ 

আর্কাইভ