• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সৌদি লিগকে ‍‍`হুমকি‍‍` মনে করেন না টেন হ্যাগ

প্রকাশিত: জুলাই ৩১, ২০২৩, ০৭:০৫ পিএম

সৌদি লিগকে ‍‍`হুমকি‍‍` মনে করেন না টেন হ্যাগ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

সৌদি পেশাদার লিগ বেশ নাড়িয়ে দিয়েছে ফুটবলের বাজারকে। গত ডিসেম্বরে ক্রিস্টিয়ানো রোনালদোকে দিয়ে শুরু। পর্তুগিজ মহাতারকার দেখানো পথে এবারের দলবদলের মৌসুমে একে একে বেশ কয়েকজন প্রতিষ্ঠিত তারকা খেলোয়াড় পাড়ি জমিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটিতে। যে বিষয়টিকে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের জন্য হুমকির চোখেই দেখছেন অনেকেই। তবে ভিন্ন মতও আছে।

দিনকয়েক আগে সৌদি পেশাদার লিগ নিয়ে মুখ খুলেছিলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচ খেলতে দক্ষিণ কোরিয়ায় থাকা সিটির কোচ সৌদি লিগ নিয়ে ক্লাবগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছিলেন। সৌদি আরব ফুটবলের বাজার বদলে দিয়েছে বলেও মনে করেন ম্যানচেস্টার সিটির ট্রেবলজয়ী কোচ।

চলতি দলবদলে রিয়াদ মাহরেজ সিটি ছেড়ে সৌদি ক্লাব আল আহলিতে যোগ দিয়েছেন। ক্লাবের কিংবদন্তিকে হারিয়ে বাকি ক্লাবগুলোকেও সতর্কবার্তা দিয়ে তিনি বলেন, ‍‍`ভবিষ্যতে আরও সেরা মানের খেলোয়াড় সেখানে যাবে। ক্লাবগুলোর সতর্ক হওয়া দরকার যে কী ঘটতে চলেছে। রিয়াদ অবিশ্বাস্য প্রস্তাব পেয়েছে। এ কারণে আমরা ওকে "যেয়ো না" বলতে পারিনি।‍‍`

চলতি দলবদলে করিম বেনজেমা, এনগোলো কান্তে, এদুয়ার্দো মেন্দি, কালিদু কুলিবালি, জর্ডান হেন্ডারসন, রবার্তো ফিরমিনোর মতো তারকারা সৌদি লিগে পা বাড়িয়েছেন। তালিকায় আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের লেফটব্যাক অ্যালেক্স তেলেসও। এই ব্রাজিলিয়ান রোনালদোর সঙ্গী হয়েছেন আল নাসরে যোগ দিয়ে। তবে এটাকে হুমকি মানতে নারাজ ইউনাইটেডের কোচ এরিক টেন হ্যাগ। তিনি মনে করেন, প্রতিযোগিতার মান ও অর্থের দিক থেকে ইউরোপের বাকি লিগগুলো থেকে প্রিমিয়ার লিগ এগিয়ে থাকায় সৌদি লিগ নিয়ে চিন্তার কারণ নেই।

২০২৩-২৪ মৌসুমের প্রস্তুতি নিতে এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে ব্যস্ত সময় কাটাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। সেখানেই বার্তা সংস্থা পিএ-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, প্রিমিয়ার লিগ সৌদি প্রো লিগ (এসপিএল) বা মেজর লিগ সকারের (এমএলএস) মতো নয়।

টেন হ্যাগ বলেন, ‍‍`আমার মনে হয় না প্রিমিয়ার লিগের জন্য এই মুহূর্তে সমস্যা আছে। কারণ, প্রিমিয়ার লিগ এমন লিগ যেখানে বড় মাপের খেলোয়াড়রা খেলতে চায়। এটা সৌদি আরব বা আমেরিকার মতো প্রতিযোগিতা নয়।‍‍`

তবে অঢেল অর্থের বিনিয়োগ থাকায় ইউরোপের দলবদলের বাজারে যে একটা প্রভাব পড়েছে তা স্বীকার করছেন তিনিও।

টেন হাগ বলেন, ‍‍`ইউরোপে এর একটা প্রভাব পড়ছে। কারণ ওখানে (সৌদি আরব) প্রচুর অর্থ আছে, যেটা খেলোয়াড়দের আকর্ষণ করছে।‍‍` 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ