• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ভারতকে চাল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান আইএমএফের

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৭:২৭ পিএম

ভারতকে চাল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান আইএমএফের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাসমতি ব্যতীত অন্য সব চাল রপ্তানিতে ভারত যে নিষেধাজ্ঞা দিয়েছে তা তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আইএমএফ বলছে, ভারতের এ পদক্ষেপ বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির ওপর প্রভাব ফেলবে।

অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে চলতি মাসের ২০ তারিখে বাসমতি ব্যতীত অন্য সব চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। ভারত বিশ্বের শীর্ষ চাল রপ্তানিকারী দেশ। দেশটির রপ্তানি করা মোট চালের পরিমাণ ২৫ শতাংশই বাসমতি ব্যতীয় অন্য চাল। 

আইএমএফের প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ের গৌরিঞ্চাস এক সংবাদ সম্মেলনে বলেছেন, বর্তমান পরিবেশে, এই ধরনের বিধিনিষেধ বিশ্বের বাকি অংশে খাদ্যের দামের অস্থিরতা বাড়িয়ে তুলতে পারে। কোনো দেশ এর পাল্টা কোনো ব্যবস্থাও নিতে পারে।  

চলতি বছরের বর্ষায় ভারতের রাজ্যগুলোতে বৃষ্টিপাতের ভারসাম্যে ব্যাপক অবনতি হয়েছে। জুনের শুরু থেকে এ পর্যন্ত দেশটির উত্তরাঞ্চলী ও কেন্দ্রীয় রাজ্যগুলোতে অতিমাত্রায় বর্ষণ ঘটলেও পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাত হয়েছে প্রয়োজনের তুলনায় বেশ কম। ফলে বিগত অন্যান্য বছরের তুলনায় চলতি বছর ভারতে উৎপাদিত চালের পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস পাবে বলে সতর্কবার্তা দিয়েছিলেন ভারতের কৃষি বিজ্ঞানীরা।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ