• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

গরম আর বৃষ্টিতে আরাম দেবে যে পানীয়

প্রকাশিত: মে ৬, ২০২৩, ১০:৫৯ পিএম

গরম আর বৃষ্টিতে আরাম দেবে যে পানীয়

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রকৃতিতে এখন ভ্যাপসা গরম আবহাওয়া। আবার কখনও হচ্ছে হালকা কিংবা ভারি বর্ষণ। পরিবর্তিত এ ঋতুর সঙ্গে নিজেকে মানিয়ে নিয়ে আরাম পেতে ডায়েটে প্রাধান্য দিতে পারেন সেরা একটি পানীয়কে।

বিশেষজ্ঞ বলছেন, এই পানীয় শুধু আরামই দেবে না, সুরক্ষিত রাখবে হার্টকেও। আর তাই মুক্ত থাকা যাবে নানা ধরনের হৃদরোগের ঝুঁকি থেকেও।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময়ে প্রকাশিত হওয়া এক প্রতিবেদন থেকে জানা যায়,  হার্টের সুরক্ষায় কার্যকর বিশেষ পানীয় হতে পারে টমেটোর জুস।

গোলমরিচ, সামান্য চিনি আর লবণ দিয়ে ব্লেন্ডারে টুকরো টমেটোকে ভালো করে ব্লেন্ড করুন। ইচ্ছা করলে জুসের ওপরে ছিটিয়ে দিতে পারেন পুদিনা কুচিও।


স্বাদে অতুলনীয় টমেটো জুস  ভিটামিন সি, ই, আয়রন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম সহ নানা উপকারী উপাদানে ভরপুর। এর লাইকোপেন উপাদান চোখের মনির কাজ করার ক্ষমতা বৃদ্ধি করে, প্রেশার কমায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, হার্টের অসুখ দূরে রাখে।

টমেটো জুসে থাকা ক্লোরিন ও সালফার শরীর থেকে টক্সিন দূর করে ডিটক্স করতে সাহায্য করে। রক্তের কোলেস্টেরল কমিয়ে ওজন কমাতেও সাহায্য করে এই টমেটো জুস। দাগমুক্ত উজ্জ্বল ত্বক, রোদে পোড়া ভাবও দূর করতে দারুণ কার্যকরী এই পানীয়।


এডিএস/

আর্কাইভ