• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সৌদি আরবের মানবাধিকার ইস্যুতে রোনালদোর অবস্থান নেওয়া উচিত

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০১:৫৮ এএম

সৌদি আরবের মানবাধিকার ইস্যুতে রোনালদোর অবস্থান নেওয়া উচিত

ক্রীড়া ডেস্ক

আল নাস্‌রে যোগ দেওয়া ক্রিস্তিয়ানো রোনালদোকে দেখা হচ্ছে সৌদি আরবের ফুটবলে দিকবদলের তারকা হিসেবে। তবে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মনে করে, মাঠের বাইরে আরও বড় দায়িত্ব পালন করা উচিত পর্তুগিজ অধিনায়কের। তার প্রতি সংস্থাটি আহ্বান, এশিয়ার দেশটির মানবাধিকার সমস্যাসহ অন্যান্য বিষয়ে যেন নিজের তারকা খ্যাতি কাজে লাগান এই ফরোয়ার্ড।

গত সপ্তাহে আড়াই বছরের চুক্তিতে আল নাস্‌রে যোগ দেন রোনালদো। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, চুক্তির অঙ্কটা ২০ কোটি ইউরোর বেশি। অ্যামনেস্টি বলেছে, রোনালদোর এই চুক্তি সৌদি আরবের খেলাধুলাকে ব্যবহার করে মানুষকে ধোঁকা দেওয়ার ‘বিস্তৃত ক্ষেত্র।’

সাবেক রিয়াল মাদ্রিদ তারকাকে গত মঙ্গলবার আল নাস্‌রের খেলোয়াড় হিসেবে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়া হয়। ওই অনুষ্ঠানে সৌদি আরবকে ‘অসাধারণ দেশ’ হিসেবে উল্লেখ করেন আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ এই গোলস্কোরার।

সাম্প্রতিক বছরগুলোয় খেলাধুলার বিভিন্ন খাতে প্রচুর বিনিয়োগ করেছে সৌদি আরব। বক্সিং এবং একটি ফর্মুলা ওয়ান গ্র্যাঁ প্রিঁ আয়োজন করেছে তারা। এছাড়া তাদের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড ২০২১ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব নিউক্যাসল ইউনাইটেডের মালিকানা কিনে নিয়েছে।

তবে এসবে চাপা পড়ে যায়নি সৌদি আরবের বিরুদ্ধে বিভিন্ন ধরনের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের শাসনামলে কিছু সংস্কার, যেমন নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞার অবসান হওয়া হলেও নারী অধিকার আন্দোলনকারীদের কারারুদ্ধ করার ঘটনাও ঘটেছে।

পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোর বিশ্বাস করে যে, মোহাম্মদ বিন সালমানের আদেশেই ২০১৮ সালে সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যা করা হয়েছিল- যে অভিযোগ তিনি অস্বীকার করেছেন।

অ্যামনেস্টির মধ্যপ্রাচ্যের গবেষক দানা আহমেদ সম্প্রতি রোনালদোর আল নাস্‌রে যোগ দেওয়া প্রসঙ্গে বলেন, বিশ্বজুড়ে নিজের বিশাল জনপ্রিয়তা কাজে লাগিয়ে সৌদি আরবের নানা অনিয়মের বিরুদ্ধে অবস্থান নেওয়া উচিত ৩৭ বছর বয়সী এই ফুটবলারের।

“সৌদি আরবের সমালোচনা এড়িয়ে কেবল প্রশংসা করার পরিবর্তে দেশটির মানবাধিকার ইস্যুতে দৃষ্টি আকর্ষণ করার জন্য রোনালদোর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করা উচিত।”

“সৌদি আরব নিয়মিতভাবে হত্যা, ধর্ষণ এবং মাদক চোরাচালানসহ অপরাধের জন্য লোকদের মৃত্যুদণ্ড দেয়৷ গত বছর মাত্র এক দিনে ৮১ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, যাদের মধ্যে অনেকের বিচার চরমভাবে অন্যায়ভাবে হয়েছিল৷”

দানা আহমেদ আরও বলেন, রোনালদোর উচিত হবে তার তারকাখ্যাতি সৌদি আরবের ‘স্পোর্টস ওয়াশিং’এ ব্যবহার না করতে দেওয়া।

আর্কাইভ