• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বর্ণবাদের দায়ে শাস্তির মুখে সাবেক ইংলিশ ক্রিকেটার

প্রকাশিত: মে ৫, ২০২৩, ০৬:৫৪ পিএম

বর্ণবাদের দায়ে শাস্তির মুখে সাবেক ইংলিশ ক্রিকেটার

ক্রীড়া ডেস্ক

কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারের ক্রিকেটার আজিম রফিকের বিপক্ষে বর্ণবাদী আচরণ করায়, শাস্তির মুখে পড়তে যাচ্ছেন সাবেক ইংল্যান্ড ও জিম্বাবুয়ের ক্রিকেটার গ্যারি ব্যালেন্স। তাকে নিষিদ্ধ করার সুপারিশ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

বর্ণবাদী মন্তব্য করার জন্য ব্যালেন্সকে ৮ হাজার পাউন্ড জরিমানা করা উচিত বলে সুপারিশ করে ইসিবি। পাশাপাশি তাকে ৮ সপ্তাহের জন্যও নিষিদ্ধের সুপারিশ করা হয়।

ইয়র্কশায়ারে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার অভিযোগ তোলেন আজিম। এর পরিপ্রেক্ষিতে তদন্ত করে ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি) প্যানেল। তারা ক্লাবটির গত মার্চে ৬ জন সাবেক ক্রিকেটারের বিরুদ্ধে প্রমাণ পায়। ব্যালেন্স তাদের মধ্যে একজন। এরই মধ্যে ব্যালেন্স নিজের দোষ স্বীকার করে নিয়েছেন।


শুধু ব্যালেন্স নয়, এই ঘটনায় জড়িত আছে বেশ কয়েক ক্রিকেটার ও কোচ। এই ঘটনায় জড়িত ইংল্যান্ডের সাবেক পেসার টিম ব্রেসনান ও ম্যাথু হগার্ড, ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গল, দলটির সাবেক বোলার জন ব্লেইন ও অলরাউন্ডার রিচার্ড পাইরাহকে জরিমানা, নিষিদ্ধ, তিরস্কার এবং শিক্ষা কোর্সের আওতায় আনার সুপারিশ করেছে ইসিবি।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেছেন ব্যালেন্স। তবে নতুন শুরুর আশায় পাড়ি জমান জন্মভূমি জিম্বাবুয়েতে। জিম্বাবুয়ের হয়ে ৫ ওয়ানডে ও এক টেস্ট খেলার পর ক্রিকেট থেকে অবসর নেন তিনি।


এডিএস/

আর্কাইভ